বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি

  ২৮ অক্টোবর, ২০২১

কাক্সিক্ষত ইলিশ মিলছে না নদীতে, দুশ্চিন্তায় জেলেরা

ইলিশের প্রজনন মৌসুমে দীর্ঘ ২২ দিন নিষেধাজ্ঞার পর গত সোমবার রাত ১২টার পর থেকে জালসহ নৌকা নিয়ে সাগর-নদীতে মাছ শিকারে নেমেছেন জেলেরা। এদিকে ভোলার বোরহানউদ্দিনে মেঘনায় জেলেদের আশানুরূপ মাছ মিলছে না। কাক্সিক্ষত ইলিশ না মেলায় নদী থেকে হতাশ হয়ে ফিরছেন জেলেরা। গতকাল বুধবার সরেজমিনে জেলেদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

মেঘনার জেলে নয়ন বলেন, নদীতে মাছ কম। সাগর থেকে নদীতে মাছ আসতে পারে না, ডুবোচর জেগে ওঠায়। জেলে মজিদ বলেন, ‘মাছ নদীতে ঢুুকতে পারে না। সাগর থেকে মেঘনার মুখে মনে হয় জাল পড়ছে। চর পড়ায় ক্ষতি হইতেছে। চর পড়াতে মাঝে দিয়া একটা ভাংতির মতো উঠে গেছে, যার কারণে কাপ পড়ছে। কাপে জাল পড়লে জালের কোছ আটকে ছিঁড়ে যায়। এখন নদীতে মাছ নেই। একটা সাভারে ১৬ ভাগীদার, নদীতে যাইতে আসতে খরচ হয় ২০ হাজার টাকা। পেটের তলে বালিশ দেওয়া ছাড়া উপায় নেই।’

জেলে ফাতেমা (৪০) বলেন, ‘ছোটকাল থেকে এই পেশায় জড়িত। জাল ছেঁড়া, তাই নদীতে নামতে পারি নাই। জাল ঠিক করতাছি, তারপর নামমু। জেলে কার্ড পাইনি। অভিযানের মধ্যে কোনো সাহায্য-সহযোগিতা পাইনি। জেলে শাহাবুদ্দিন বলেন, ৪ থেকে ৫ দিন পরে মাছ পাওয়ার আশা আছে।

বোরহানউদ্দিন উপজেলার মৎস্য কর্মকর্তা আলী আহম্মেদ আখন বলেন, ক্লাইমেট চেঞ্জের কারণে হতে পারে। সাগরের মোহনা ও নদীতে ডুবোচর জাগছে, সে জন্য মাছের গতিপথে সমস্যা হতে পারে। উত্তরণের উপায় নদী ড্রেজিং করা লাগতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close