রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৫ অক্টোবর, ২০২১

খালে বাঁধ দিয়ে মাছ চাষ

রাঙ্গাবালী উপজেলার খাসমহল গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া সরকারি খাল অবৈধভাবে দখল করে মাছ চাষ করার অভিযোগ উঠেছে। বাঁধের ওপর বানানো হয়েছে থাকার ঘর ও এক অংশে সবজি চাষও করা হয়েছে। স্থানীয় প্রভাবশালী বিএনপি নেতা দেলোয়ার পঞ্চায়েতের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন এলাকাবাসী।

জানা যায়, খালে বাঁধ থাকার কারণে প্রায় এক হাজার একর জমির পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। মাছ চাষ ও পানি সরবরাহ বন্ধ থাকায় কৃষি জমিতে পানি জমে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে জমিতে চাষাবাদ নিয়ে দুশ্চিন্তায় থাকের কৃষক। দীর্ঘদিন ধরে ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন বিএনপি নেতা দেলায়ার।

স্থানীয়রা জানায়, বর্ষার আগে খালের দুটি কালভার্টের সামনে মাটি ও বাঁশ দিয়ে বাঁধ দিয়ে মাছ চাষ করেন তিনি। এতে পানি চলাচল বন্ধ হওয়ায় বৃষ্টিতে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। অনেকের বাড়িঘর, বাড়ির আঙিনার শাকসবজি ডুবে যাচ্ছে। চাষাবাদে কৃষক খালের পানি ব্যবহার করে জমিতে সেচ দিতে পারছে না।

এ বিষয়ে জানতে চাইলে দেলোয়ার পঞ্চায়েত বলেন, ‘আমি খালে বাঁধ দিয়েছি জমি রক্ষা করার জন্য এবং খালে মাছ চাষ করছি বাঁধের টাকা উঠানোর জন্য। বাঁধ দিয়েছে কোন কর্মকর্তা জানাল কি জানাল না সেটা আমার দেখার বিষয় না।’

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, ‘আমার কাছে এখনো কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান বলেন, বিষয়টি যেহেতু জানতে পেরেছি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close