টাঙ্গাইল প্রতিনিধি

  ১২ অক্টোবর, ২০২১

টাঙ্গাইল পৌরসভা

এক ঘণ্টার মেয়র হলেন হুমাইরা

টাঙ্গাইল পৌরসভায় প্রতীকী মেয়রের দায়িত্ব পালন করে হুমাইরা বিনতে হারুন (১৬) নামের এক কিশোরী। সে গতকাল সোমবার দুপুরে মেয়র সিরাজুল হক আলমগীরের কাছ থেকে এক ঘণ্টার জন্য দায়িত্ব গ্রহণ করে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের গার্লস টেকওভার কর্মসূচির আয়োজন করে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) টাঙ্গাইল জেলা শাখা।

এক ঘণ্টার প্রতীকী মেয়রের দায়িত্ব পালনকালে হুমাইরা বিনতে হারুন বলে, ‘আজকের এই প্রতীকী দায়িত্ব পালনের মাধ্যমে আমি একজন কিশোরী কন্যা হয়েও টাঙ্গাইল পৌরসভার মতো একটি প্রতিষ্ঠানের নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরো আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পূরণে অঙ্গীকারবদ্ধ হয়েছি। বর্তমানে টাঙ্গাইল পৌরসভার অবকাঠামো, পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্যবর্ধনে ব্যাপক কাজ চলমান রয়েছে। তবে পৌরসভাকে নারী ও শিশুদের জন্য নিরাপদ এবং যৌন হয়রানি বা নির্যাতন ও বৈষম্যহীন শ্রেষ্ঠ শহর হিসেবে গড়ে তুলতে কয়েকটি প্রস্তাব উপস্থাপন করেছি।’ টাঙ্গাইল পৌরসভার অফিশিয়াল কভার ফাইলের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান পৌর মেয়র সিরাজুল হক আলমগীর ও দায়িত্ব গ্রহণ করে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) টাঙ্গাইল জেলা শাখার ভাইস প্রেসিডেন্ট বিন্দুবাসিনী বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী হুমাইরা বিনতে হারুন।

এ বিষয়ে পৌর মেয়র সিরাজুল হক আলমগীর বলেন, ‘নারীদের বা আমাদের কন্যাদের একটু বেশি সুযোগ দিলে তারা অনেক কিছু করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। আজ আমার খুবই ভালো লাগছে। এ রকম একজন কন্যা মেয়রের চেয়ারে বসে তার অবস্থান থেকে বক্তব্য দিচ্ছে। এ রকম বয়সে আমরা ঠিক কথাও বলতে পারতাম না। আজকে প্রতীকী মেয়রের দাবি ও সুপারিশগুলো আমরা আমাদের কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্ত করব এবং বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করব।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিটিএফ ডিস্ট্রিক্ট ভলান্টিয়ার নুসরাত হাসান, মেহেদী হাসান, পৌরসভার কাউন্সিল ও কর্মকর্তারা।

গার্লস টেকওভার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম। কন্যাশিশুরা সমান সুযোগ এবং সম-অধিকার পেলে বদলে দিতে পারে তাদের নিজের জীবন। তাদের আশপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস থেকেই ‘গার্লস টেকওভার কর্মসূচির উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close