সাপাহার (নওগাঁ) প্রতিনিধি

  ২৫ সেপ্টেম্বর, ২০২১

আমের মণ ১৪ হাজার টাকা

সাপাহারে ফ্রুট ব্যাগিংয়ে সংরক্ষণ

নওগাঁর সাপাহারে শেষ মৌসুমেও স্থানীয় কৃষক সাখাওয়াত হাবীবের বাগানে আশ্বিনা ও আম্রপালী জাতের আম পাওয়া যাচ্ছে। শেষ সময়ে আমের দাম বাজিমাৎ করেছেন তিনি। প্রতি মণ আম ১৩ থেকে ১৪ হাজার টাকা দরে বিক্রি করছেন তিনি।

হাবীব জানান, বাগানে বিভিন্ন জাতের আম চাষ হচ্ছে। ভালো দামের আশায় ফ্রুট ব্যাগিং পদ্ধতির মাধ্যমে আম সংরক্ষণ করা হয়। এতে করে ভোক্তারা একদিকে যেমন শেষ সময়ে পাচ্ছেন রসালো আম অপরদিকে আশানুরূপ বাজার মূল্য। বর্তমান সময়ে আশ্বিনা জাতের আম প্রতিমণ ১২ হাজার ও আম্রপালী প্রতিমণ ১৩ থেকে ১৪ হাজার টাকা বিক্রয় হচ্ছে।

তিনি আরো জানান, আম ফ্রুট ব্যাগিংয়ের মাধ্যমে স্বাস্থ্যসম্মতভাবে সংরক্ষণ করা যায়। ফলে পোকামাকড় থেকে আম রক্ষা পায়। এছাড়াও ফ্রুট ব্যাগিংয়ের মাধ্যমে আম সংরক্ষণ করলে মৌসুমের মাঝামাঝি ও শেষ সময়ে আম সংগ্রহ করা সম্ভব হয়। এতে অধিক লাভের সম্ভাবনা থাকে। বাগান থেকে আম দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হচ্ছে। যার মধ্যে অন্যতম জায়গা হলো বাদামতলী। এই অঞ্চলের আমের গুণগতমান ভালো ও অধিক রসালো ফলে সারা দেশেই সমাদৃত সাপাহারের আম। শেষ সময়েও এখানে আম কিনতে আগ্রহী পাইকাররা।

মৌসুম শেষে আমের চাহিদা তেমন না থাকলেও শৌখিন ব্যক্তিরা বেশি দামে আমগুলো ক্রয় করেন। চলতি বছরের মৌসুম শেষে আমের বাম্পার বাজার মূল্য পেয়ে সন্তোষ প্রকাশ করেন আমচাষি হাবীব।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close