বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৬ এপ্রিল, ২০২১

হাসপাতালে ওষুধ-স্যালাইন সংকট

বাউফলে ডায়রিয়ার প্রকোপ এক সপ্তাহে ৩০০ ভর্তি

পটুয়াখালীর বাউফলে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ওষুধ ও স্যালাইনের সংকট দেখা দিয়েছে। ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে নার্স ও চিকিৎসকদের। বেডে সংকুলান না হওয়ায় বেশির ভাগ রোগীকে হাসপাতলের মেঝেতে শুয়ে চিকিৎসা নিতে হচ্ছে। গত সপ্তাহে ৩০০ রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। গত মার্চ মাসে ছিলেন ৩২১ রোগী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা গেছে, ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড়। বেলা ১১টা পর্যন্ত ১২ রোগী ভর্তি হয়েছেন। প্রতিদিন গড়ে ২০ থেকে ২৫ রোগী ভর্তি হচ্ছেন। ডায়রিয়া রোগীদের জন্য ১২টি বেড রয়েছে। বর্তমানে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্থান সংকুলান না হওয়ায় অনেক রোগীকে বারান্দায় শুয়েই সেবা নিতে হচ্ছে। ময়লা দুর্গন্ধ ও স্যাঁতসেঁতে পরিবেশে ডায়রিয়ায় আক্রান্তদের স্যালাইন লাগিয়ে পাশে বসে সুস্থতার জন্য সময় পার করছেন স্বজনরা। অস্বাস্থ্যকর পরিবেশে ডায়রিয়া রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার কারণে অতিষ্ঠ রোগী ও স্বজনেরা।

উপজেলা থেকে বিচ্ছিন্ন চন্দ্রদ্বীপ ইউনিয়ন থেকে আসা ডায়রিয়া রোগে আক্রান্ত মেঝেতে থেকে চিকিৎসাধীন মারুফা নামে রোগীর মা স্বপন্না বেগম জানান, রবিবার থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। হাসপাতলে আনার পর এখন একটু কমেছে কিন্তু হাসপাতাল থেকে কোনো বিছানাপত্র দেওয়া হয়নি। ওষুধ ও স্যালাইন বাহির থেকে কিনে আনতে হয়।

ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স আকলিমা বেগম ও তার সহকর্মী শিখা বলেন, ডায়রিয়া রোগী বৃদ্ধি পাওয়ায় আমাদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। ডায়রিয়া ওয়ার্ডে ১২টি বেড রয়েছে। বেশি রোগী আক্রান্ত হওয়ার ফলে মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। ওষুধ ও স্যালাইন পর্যাপ্ত আছে কিনা জানতে চাইলে তারা বলেন, গত বছরের চেয়ে এবার ডায়রিয়া রোগী বেশি হওয়ায় ওষুধ ও স্যালাইনের পরিমাণ কম। বর্তমানে ওষুধ ও স্যালাইনের সংকট রয়েছে। যে স্যালাইন আছে তা ১০ থেকে ১২ জনকে চিকিৎসা দিতে পারবে। শিশুরা বেশি ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, গরমের প্রকোপ বেড়ে যাওয়ায় এবং বাহিরের খাবার খাওয়ার ফলে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে ১ হাজার ব্যাগ স্যালাইন দেওয়া হয়েছে। তাও প্রায় শেষের পথে। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। হাসপাতালের নোংরা পরিবেশের বিষয়ে বলেন, জনবল না থাকায় প্রতিনিয়তই সমস্যার সম্মুখীন হচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close