সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২৬ জানুয়ারি, ২০২১

২ কাঁচা সড়কে জনদুর্ভোগ

উল্লাপাড়া উপজেলার ধামাইলকান্দি-আঙ্গারু-ভায়া শহরিয়ারপুরসহ আন্তঃইউনিয়নে যোগাযোগের দুটি কাঁচা সড়ক বেহাল হয়ে পড়েছে। বেহাল সড়কে চলে না কোনো যানবাহন। এতে চার গ্রামের হাজারো মানুষকে পায়ে হেঁটে চলতে হয়। এ দুর্ভোগের শেষ থাকে না স্থানীয়দের।

এ সড়কের ভয়নগর ও শহরিয়ারপুরের মধ্যে বেশ কয়েক জায়গায় ক্ষতি হয়েছে। ভয় নগরের রিপনের বাড়ির মোড়, খোজাখালি স্কুল মোড় ও খোজাখালিতে একটি বক্স কালভার্টের ব্যাপক ক্ষতি হয়েছে। ওই এলাকায় দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকলেও সড়ক হয়নি পাকাকরণ কিংবা এইচবিবিকরণ। এতে কোমলমতি শিক্ষার্থীদের ঝক্কি-ঝামেলা পোহাতে হয়।

উপজেলার বাঙ্গালা ইউনিয়নের ধামাইলকান্দি বাজার থেকে ভয়নগর ও শহরিয়ারপুর গ্রাম হয়ে আঙ্গারুবাজার পর্যন্ত পুরোটাই কাঁচা সড়ক পথ। প্রায় পৌনে সাত কিলোমিটার দীর্ঘ এ সড়ক পথে খালের ওপর বড় ধরনের দুটি সেতু নির্মাণ হয়েছে। সেতু দুটির একটি এলজিইডির প্রায় পৌনে তিন কোটি টাকা অর্থায়নে ও অপরটি দুর্যোগ মন্ত্রণালয় থেকে নির্মাণ করা হয় বলে জানা গেছে।

সরেজমিন দেখা গেছে, কাঁচা সড়ক পথের বিভিন্ন জায়গায় ক্ষতি হয়েছে। শহরিয়ারপুর একটি খালের ওপর নির্মিত সেতুতে উঠতে বেশ কষ্ট করতে হয়। রাস্তা অনেক ঢালু থাকায় সমস্যায় পড়েন চলাচলকারীরা। অন্য আরেকটি সেতুর কাছাকাছি সড়কটি ধসে গেছে। বেহাল রাস্তার কারণে খোজাখালী ও শহরিয়ারপুর গ্রামে অবস্থিত দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়। বৃষ্টি হলে চলাচলে দুর্ভোগ বেড়ে যায় বহুগুণে।

শহরিয়ারপুর গ্রামের রাসেদসহ একাধিক ব্যক্তি জানান, এলাকার গ্রামগুলো থেকে বহু সংখ্যক শিক্ষার্থী বিভিন্ন প্রতিষ্ঠানে যেতে ওই কাঁচা সড়ক ব্যবহার করে। অন্যান্য পেশার সাধারণ লোকজনকে অন্য এলাকায় যেতে হয় এ সড়ক দিয়েই। কিন্তু রাস্তাটি কাঁচা হওয়ায় ও যানবাহন চলাচল না করায় পায়ে হেটে চলতে হয়।

আঙ্গারু গ্রামের নজরুল ইসলাম জানান, আন্তঃইউনিয়ন সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও পাকাকরণ হয়নি। এই সড়কে চলাচল করতে বেশ কষ্ট হয়।

সলংগা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য মজনু মিয়া বলেন, সড়ক দুটি পাকাকরণ করা হলে আন্তঃইউনিয়ন যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে।

বাঙ্গালা ইউপি চেয়ারম্যান সোহেল রানা জানান, বছর চারেক আগে প্রায় সাত লাখ টাকা ব্যয়ে ভয়নগর সড়কটি নির্মাণ করা হয়েছে। আন্তঃইউনিয়ন যোগাযোগ ব্যবস্থা উন্নীতকরণে ধামাইলকান্দি-আঙ্গারু-ভায়া শহরিয়ারপুর ও খোজাখালি সড়ক পাকাকরণ জরুরি হয়ে পড়েছে।

উপজেলা প্রকৌশলী মাঈন উদ্দিন জানান, তার বিভাগ থেকে অগ্রাধিকার ভিত্তিতে সড়ক দুটি পাকাকরণে উদ্যোগ নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close