ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২১

দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক

দ্রুতগতিতে এগিয়ে চলছে নির্মাণকাজ

দ্রুতগতিতে এগিয়ে চলছে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের নির্মাণকাজ। ১০৭ কিলোমিটার দৈর্ঘ্যরে ওই সড়কের প্রায় ৭০ ভাগ কাজ সম্পন্নের পথে। এরই মধ্যে হাটবাজারগুলোর রাস্তার মাঝখানে মনোরম ডিভাইডার নির্মাণ করা হয়েছে, যা মানুষের দৃষ্টি আকর্ষণ করছে।

দিনাজপুর সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনিতী চাকমা জানান, ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের ১০৭ কিলোমিটার রাস্তা পুনর্নির্মাণের কাজ শুরু করা হয়। এই রাস্তায় ৯টি প্যাকেজের মধ্যে ৮টি প্যাকেজ দিনাজপুর জেলায় এবং একটি প্যাকেজ গাইবান্ধা জেলা সওজের তত্ত্বাবধানে নির্মাণ করা হচ্ছে। ১০৭ কিলোমিটার রাস্তায় ১০৪টি কংক্রিটের টেকসই সেতু কামকালভার্ট নির্মাণ করা হয়েছে। রাস্তা নির্মাণে ৯০০ কোটি টাকা যোগাযোগ মন্ত্রণালয় থেকে বরাদ্দ রয়েছে। এর মধ্যে অতিরিক্ত ৩ কোটি টাকা রাস্তার দুই পার্শ্বে বিদ্যুৎ ও টেলিফোনের পোল সরানো এবং অবৈধ অবকাঠামো অপসারণের কাজে ব্যয় করা হয়েছে। রাস্তার মোড়গুলোতে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে ডিভাইডার নির্মাণের জন্য শিডিউলে নির্দেশনা রয়েছে। যানবাহন কত কিলোমিটার বেগে চলাচল করবে তা সংকেতের মাধ্যমে চালকদের জানানোর জন্য ড্রোনের জরিপ অনুযায়ী নির্দেশ দেওয়া থাকবে। প্রত্যেকটি গাড়ির চালক যদি ওই নির্দেশনা অমান্য করে তবে বিআরটিএর আইন অনুযায়ী দন্ডিত হবেন।

তিনি আরো জানান, রাস্তাটির পুনর্নির্মাণ শেষ হলে এই মহাসড়ক দিয়ে ভারি যানবাহনসহ সব ধরনের যানবাহন চলাচল উন্মুক্ত হবে। পাশাপাশি ঢাকা থেকে পঞ্চগড় ও ঠাকুরগাঁওগামী দূরপাল্লার যানবাহনগুলো এই রাস্তা দিয়ে দ্রুতগতিতে গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে। এতে সময়ও কম লাগবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close