চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২১

১৯ টন মাষকলাই উৎপাদনের লক্ষ্য

বন্যায় চাষযোগ্য জমি ক্ষতিগ্রস্ত, আশানুরূপ ফলন না এলেও প্রতি বছরের মতো এবারও সারাদেশের মধ্যে সর্বোচ্চ মাষকলাই উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। জেলার শিবগঞ্জ ও সদর উপজেলার পদ্মা তীরবর্তী চরাঞ্চলের ২ হাজার ৭০৩ হেক্টর মাষকলাইয়ের জমি বন্যা ও অতিবৃষ্টিতে তলিয়ে যায়। কৃষি বিভাগ বলছে, লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৭০০ হেক্টর জমিতে চাষাবাদ কম হয়েছে। আবহাওয়া অনুকূলে না থাকায় এ বছর ফলনও অনেক কম হয়েছে। তবে বরেন্দ্র অঞ্চলের মাষকলাই কয়েকদিন আগে কৃষকের ঘরে উঠে গেলেও চরাঞ্চলের মাষকলাই নাবি হওয়ায় এখনো বেশির ভাগ জমিতেই রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে এ বছর মাষকলাই চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২২ হাজার ৬৯৫ হেক্টর জমিতে। তবে বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় চাষাবাদ হয়েছে ১৯ হাজার ৯৯২ হেক্টর জমিতে। জেলায় প্রায় ১৯ টন মাষকলাই উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

সদর উপজেলার নারায়ণপুরের কৃষক আবদুল আহাদ জানান, এ বছর মহার (ঘন কুয়াশা) কারণে মাষকলাইয়ের ফুল থেকে ফল হওয়ার সময়েই নষ্ট হয়ে যায়। আগাম যারা চাষ করেছেন, তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত। তবে পরে (নাবি) যারা চাষ করেছেন, তাদের কিছুটা হলেও ভালো ফলন হয়েছে। এর প্রভাব পড়েছে মাষকলাইয়ের দামেও। অন্যান্য বছরের তুলনায় অনেক দাম বেশি এবার।

চরবাগডাঙ্গা এলাকার সাজাহান আলী বলেন, এ বছর ১২ বিঘা মাষকলাই চাষ করেছি। জমি থেকে পাকা মাষকলাই উঠানোর কাজ চলছে। খুবই খারাপ অবস্থা মাষকলাইয়ের। আবহাওয়ার কারণে দানা (ফলন) নেই। অন্য বছর বিঘাপ্রতি ৪ থেকে ৫ মণ ফলন হলেও, এ বছর ৩ মণের বেশি হবে না। আগাম জাতের মাষকলাইয়ের লতা বড় হয়েছে, কিন্তু ফলন হয়নি। তবে নাবি জাতের মাষকলাইয়ের মোটামুটি ভালো ফলন হয়েছে। ফলন কম হওয়ায় প্রভাব পড়েছে বাজারে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ড. বিমল কুমার প্রামাণিক জানান, সারাদেশে চাঁপাইনবাবগঞ্জের মাষকলাইয়ের ব্যাপক সুনাম রয়েছে। সারাদেশের সবচেয়ে বেশি মাষকলাই উৎপাদন হয় এই জেলায়। অন্যদিকে কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষকের উন্নয়নে কাজ করছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে অঞ্চলভিত্তিক প্রণোদনার অংশ হিসেবে মাষকলাই বীজ ও সারে এ জেলাতেই সবচেয়ে বেশি প্রণোদনা দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে না থাকায় এ বছর ফলন কম হলেও এ উদ্যোগ জেলায় মাষকলাই উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close