খুরশিদ আলম শাওন, রানীশংকৈল (ঠাকুরগাঁও)

  ২২ সেপ্টেম্বর, ২০২০

ভুট্টার ডাঁটায় ঝিঙার খুঁটি!

এক জমিতে দুই ফসল, ঘরে বাড়তি আয়

ভুট্টার ডাঁটায় ঝিঙার খুঁটি-শিরোনামের সঙ্গেই মিলেছে গল্প। স্বল্প খরচে এক জমিতেই দুই ফসলের আবাদ করছেন লেহেম্বা ইউনিয়নের দুই শতাধিক কৃষক। ভুট্টা ওঠার পরেই পরিত্যক্ত ডাঁটাকে খুঁটি হিসেবে ব্যবহার করে ঝিঙার চাষ করেছেন তারা। এতে ফলনও ভালো হচ্ছে। অতিরিক্ত আয়ও আসছে ঘরে।

উপজেলা কৃষি সম্প্রসারণের লেহেম্বা ব্লকের বিরাশি গ্রামের আক্তার সামসুল জানান, গমের পরে ভুট্টা চাষ হয়। ভুট্টা পেকে গেলে তা তুলে জমি ফেলে রাখতেন আলু রোপণের অপেক্ষায়। কিন্তু স্থানীয় কৃষি অফিসের পরামর্শে এখন আর জমি ফেলে রাখতে হয় না। কারণ ভুট্টার বীজ রোপণের এক থেকে দেড় মাসের মধ্যে ভুট্টার গাছ বড় হয়ে পড়ে। সে-সময় ভুট্টার গাছের পাশে ঝিঙার বীজ রোপণ করে দিলে একদিকে ভুট্টার মোচাও চলে আসে এবং ভুট্টা পেকেও যায়। অন্যদিকে ঝিঙার গাছও বড় হয়ে ফলন দিতে শুরু করে। সেই সময় শুধু ভুট্টার মোচা গাছ থেকে ভেঙে নিয়ে গাছটিকে ঝিঙার খুঁটি হিসেবে রেখে দিতে হয়। ভুট্টা ভেঙে নিয়ে বাজারজাত করা হয়। আবার ঝিঙা একই জমি থেকে তুলে ভুট্টার সঙ্গে বিক্রি করা যায়। অর্থাৎ এক জমি থেকে একসঙ্গে দুটি ফসল উৎপাদন করেন কৃষকরা। তিন বছর ধরে এ পদ্ধতিতে চাষাবাদ করছেন তারা।

কৃষকরা জানান, ভুট্টা ও ঝিঙা একসঙ্গে আবাদ করার ফলে এক খরচেই দুটি আবাদ হয়ে পড়ছে। ঝিঙার জন্য আলাদা কোনো খরচ বহন করতে হচ্ছে না। তাই তারা মনে করেন, এটি একটি লাভজনক চাষাবাদ। এ ছাড়া এটি একটি বিষমুক্ত সবজি।

এদিকে এ পদ্ধতি উপজেলায় ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে শিক্ষক, সাংবাদিক, এনজিওকর্মী ও জনপ্রতিনিধির সমন্বয়ে ২৫ জনের একটি দলকে ঝিঙা চাষ দেখানো হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় দেবনাথ জানিয়েছেন, ভুট্টাখেতে ঝিঙা চাষপদ্ধতি অনুসরণ করে লেহেম্বা ব্লকের বিরাশিসহ বেশ কয়েকটি গ্রাম পাড়ার প্রায় ২১৫ জন কৃষক প্রায় ৫০ হেক্টর জমি চাষাবাদ করছেন। এতে তারা আলু রোপণের আগমুহূর্ত পর্যন্ত ঝিঙা পেয়ে থাকেন। এলাকার ৫০ হেক্টর জমিতে প্রতিদিন গড়ে ৩৫০ মণ ঝিঙা উৎপাদন হয়।

উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না এ পদ্ধতির চাষাবাদকে একটি মাইলফলক পদ্ধতি দাবি করেন। দেশের কৃষকদের এই পদ্ধতি অনুসরণ করে ভুট্টা ও ঝিঙা চাষের আহ্বান জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close