কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৫ আগস্ট, ২০২০

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

প্রতিষ্ঠার ৩৯ বছরেও চালু হয়নি অপারেশন থিয়েটার

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৩৯ বছরেও চালু হয়নি অপারেশন থিয়েটার। এতে গরীব ও জরুরী অপারেশনের রোগীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। অপারেশন থিয়েটারের জন্য চিকিৎসক জুনিয়র কনসালটেন্ট (সার্জারী), জুনিয়র কনসালটেন্ট (গাইনি) ও জুনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেসিয়া) না থাকায় নষ্ট হচ্ছে অপারেশন থিয়েটারের প্রায় ৩০ লক্ষাধিক টাকার যন্ত্রপাতি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, তৎকালীন স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যাপক এম এ মতিন ১৯৮১ সালের ১১ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করেন। পরে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে নির্মিত হাসপাতালের একটি নতুন ভবন তৈরি করে ২০১৪ সালের ৪ এপ্রিল হাসপাতালটি ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণের উদ্বোধন করেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের বর্তমান সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না। নবনির্মিত ভবন তৈরি ও ৫০ শয্যায় উন্নীত করার ওই বছরই নতুন ভবনে স্থাপন করা হয় অপারেশন থিয়েটার। প্রায় ৩০ লাখ টাকার যন্ত্রপাতি ক্রয় করা হয় অপারেশন থিয়েটারের জন্য। অপারেশন থিয়েটারের জন্য নির্ধারিত চিকিৎসক না থাকায় ক্রয়কৃত যন্ত্রপাতির বেশির ভাগ নষ্ট হওয়ার পথে। এই হাসপাতালে অপারেশনের ব্যবস্থা না থাকায় বিভিন্ন বেসরকারি ক্লিনিকে অতিরিক্ত ফি দিয়ে অপারেশন করতে হচ্ছে অনেক রোগীর। বিশেষ করে জরুরী অপারেশনের রোগীদের দুর্ভোগ বেশি পোহাতে হচ্ছে।

হাসপাতালে আসা সুরাইয়া বেগম নামের একজন রোগীর স্বজন জানান, আমার মেয়েকে সন্তান প্রসব করানোর জন্য হাসপাতালে নিয়ে এসেছিলাম। নরমালে সন্তান প্রসব না হওয়ায় সিজারিয়ানের প্রয়োজন হয়। কিন্তু এই হাসপাতালে সিজারিয়ানের ব্যবস্থা না থাকায় কষ্ট করে সিরাজগঞ্জ শহরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে সিজার করানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারুক হোসেন জানান, অপারেশনের জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি থাকলেও আবশ্যিক পদে চিকিৎসক না থাকায় অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হচ্ছে না। অপারেশনের সাথে সম্পৃক্ত চিকিৎসকদের শুন্য পদের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা বরাবর একাধিকবার প্রেরণ করা হয়েছে। কিন্তু তাতেও অপারেশনের জন্য কাঙ্খিত চিকিৎসক পাওয়া যাচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close