করোনা প্রতিরোধে বিভিন্ন স্থানে মাস্ক স্যানিটাইজার ও লিফলেট বিতরণ

প্রকাশ | ২৫ মার্চ ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন স্থানে বিনা মূল্যে মাস্ক, সাবান, হ্যান্ড স্যানিটাইজার, সচেতনতামূলক লিফলেট, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার জেলা-উপজেলা-পৌর প্রশাসন এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে এসব সামগ্রী বিতরণ করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

মানিকগঞ্জ : মানিকগঞ্জ পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি তাপস সাহার ব্যক্তিগত অর্থায়নে অর্ধশতাধিক রিকশা চালকের মাঝে এক কেজি করে চাল-আটা, আধা কেজি ডাল, সুজি, হ্যান্ডওয়াশ ও মাস্ক বিতরণ করা হয়। এ সময় জেলা ছাত্রলীগের সহসভাপতি মনিরুল ইসলাম সুমন, পৌর ছাত্রলীগের সাবেক আহবায়ক পাপ্পু ঘোষ উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলার চিলারং ইউনিয়নের মোলানি আরাজি ঝাঁড়গাও গ্রামে ব্যক্তিগত উদ্যোগে ১০টি হাত ধোয়ার পাত্র স্থাপন করেছেন সমাজসেবক আমিরুল ইসলাম। এ গ্রামে প্রায় পাঁচ হাজার মানুষের বসবাস। আমিরুল মোলানি আরাজি ঝাঁড়গাও গ্রামে অবস্থিত একতা প্রতিবন্ধী উন্নয়ন স্কুল ও পূর্ণবাসন কেন্দ্রের পরিচালক। সমাজসেবক আমিরুল ইসলাম বলেন, করোনা ভাইরাস সম্পর্কে গ্রামের মানুষদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এ উদ্যোগ গ্রহণ করেছি।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াস ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। উপস্থিত ছিলেন জেলা রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব আব্দুল লতিফ বিশ্বাস, রেডক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারি অ্যাড. কে এম হোসেন আলী হাসান, আজীবন সদস্য হিলটন কুমার সাহা প্রমুখ ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া জেলা মৎস্যজীবীলীগের উদ্যোগে পথচারীদের মাঝে মাস্ক ও লিফলেট বিতরন করা হয়েছে। শহরের হাসপাতাল মোড়, সিটি সেন্টার, আধুনিক পৌর মার্কেট, ফকিরাপুরল, টিএ রোড, কোর্ট রোড, সমবায় মার্কেটসহ বিভিন্ন স্থানে পথচারীদের মধ্যে ৩ হাজার মাস্ক ও পাঁচ হাজার লিটলেট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলে জেলা মৎস্যজীবীলীগের সভাপতি শেখ মো. আরাফাত, সহসভাপতি কাজী এনামুল হক আনার, সম্পাদক হাজী মো. শাকিল, যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম রিপন, আখাউড়া উপজেলা মৎস্যজীবীলীগের সভাপতি মুকুল চৌধুরী প্রমুখ।

ঝিনাইদহ : ঝিনাইদহে করোনা ভাইরাস প্রতিরোধে স্থানীয় সমস্যা ও সমাধানে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করে জেলা প্রশাসন। বক্তব্য দেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার হাসানুজ্জামান, সিভিল সার্জন ডা. সেলিনা বেগম, পৌর মেয়র ও জেলা আ.লীগের সম্পাদক সাইদুল করিম মিন্টু প্রমুখ। এ সময় সেনাবাহিনীর কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ধুনট (বগুড়া) : বগুড়ার ধুনট উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সম্পাদক আব্দুল হাই খোকন ব্যক্তিগত তহবিল থেকে এক হাজার মাস্ক বিতরণ করেছেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক বাহাদুর আলী, সাংগঠনিক সম্পাদক রবিউল আওয়াল, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম, ধুনট পৌর স্বেচ্ছাসেবকলীগের সম্পাদক সেলিম রেজা রিমান প্রমুখ।

তানোর (রাজশাহী) : রাজশাহীর তানোর পৌর এলাকায় লিফলেট, সাবান ও মাস্ক বিতরণ করেছেন পৌর মেয়র মিজানুর রহমান মিজান। তিনি পৌরসভা থেকে তার দুই মাসের বেতনের টাকা দিয়ে রিকশা-ভ্যান চালক, অফিসের কর্মচারি ও গরীব-দুঃস্থদের মধ্যে এই সাবান, মাস্ক ও লিফলেট বিতরণ করেন। এ সময় পৌরসভার কাউন্সিলর শম্ভুনাত্র দাস, মুনসুর সোনারসহ পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

নান্দাইল (ময়মনসিংহ) : ময়মনসিংহের নান্দাইল উপজেলা চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল করোনা ভাইরাসরোধে বিভিন্ন হাটবাজারে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন। উপজেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদেরকে নিজ নিজ এলাকা ও নিজ পরিবারে করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

আমতলী (বরগুনা) : বরগুনার আমতলী পৌর সদরের বিভিন্ন স্থানে পথচারী, ভ্যানচালক, দোকানদার ও সাধারণ মানুষের মাঝে সচেতনাতামূলক লিফলেট বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি আব্দুল মতিন খান, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন সবুজ, ছাত্রলীগ নেতা মুরাদ, শাকিল, রুবেল, কাওসার, বেল্লাল, ইমরান প্রমুখ।

ভালুকা (ময়মনসিংহ) : ময়মনসিংহের ভালুকায় মাস্ক বিতরণ করেছেন স্থানীয় সুপ্তি সুয়েটার্স লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান মামুন। পথচারী, দোকানী ও ফুটপাত ব্যবসায়ীদের মাঝে প্রায় এক হাজার মাস্ক বিতরণ করেন তিনি।

বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে রংপুর-২ আসনের সংসদ সদস্য আহসানুল হক চৌধুরী ডিউকের পক্ষে উপজেলা যুবলীগের আহ্বায়ক হাসান তবিকুর চৌধুরী পলিন মাক্স ও লিফলেট বিতরণ করেন। সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরশাদ হোসেনের হাতে ২০০ মাক্স তুলে দেওয়া হয়।

বকশীগঞ্জ (জামালপুর) : জামালপুরের বকশীগঞ্জে ইউএনও আ.স.ম. জামশেদ খোন্দকার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে মাস্ক বিতরণ করেছেন। অপরদিকে বকশীগঞ্জ উপজেলার কলেজ পড়–য়া ছাত্রদের উদ্যোগে রিকশা ও ভ্যান চালকদের মাঝে ১৫০টি মাস্ক বিতরণ করা হয়।

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলবাড়িয়া থানা পুলিশ করোনা প্রতিরোধে স্থানীয় জনগনের মাঝে মাস্ক বিতরণ করেছে। এ সময় করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতামূলক পরামর্শ দেন ত্রিশাল সার্কেল সহকারী পুলিশ সুপার স্বাগতা ভট্টাচার্য্য, ফুলবাড়িয়া থানার ওসি ফিরোজ তালুকদার পিপিএম বার প্রমুখ।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় মারুফ সমাজকল্যাণ ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন ধরণের ওষুধ বিতরণ করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব ওষুধ বিতরণ করেন। এ সময় ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ লাভলু শেখ, সম্পাদক বশির আহম্মেদ, বঙ্গবন্ধু চেতনা সৈনিক সংঘের সভাপতি দিদারুল ইসলাম খান, যুবলীগ নেতা আকরাম হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) : পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার এবং নার্সদের মধ্যে ১০ পিস ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) প্রধান করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দিলরুবা ইয়াসমিন লিজার হাতে পিপিই তুলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মো. আবু বকর সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন ইউএনও সরোয়ার হোসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেন ও উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সঞ্জিব কুমার বিশ্বাস প্রমুখ।

রাজৈর (মাদারীপুর) : মাদারীপুরের রাজৈর উপজেলা ছাত্রলীগের উদ্যোগে সাবান বিতরণ ও বিভিন্ন স্থানে বেসিন স্থাপন করা হয়েছে। উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান মুকিমের আর্থিক সহযোগীতায় পৌর সভার ২নং ওয়ার্ডের হৃদয়নন্দী গ্রামে এসব সামগ্রী বিতরণ করা হয়।

তাড়াশ (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের তাড়াশ পৌরসভা সদর বাজারের জনগুরুত্বপূর্ণ ১০টি স্থানে সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। সোমবার বিকালে তাড়াশ পৌর প্রশাসক ও ইউএনও ইফফাত জাহান আনুষ্ঠানিকভাবে বেসিন সম্বলিত হাত ধোয়ার সরঞ্জাম উন্মুক্ত করেন। এছাড়া পৌরসভার পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রান্ত সচেতনামূলক বিলবোর্ড, হ্যান্ড বিল ও উপজেলা পরিষদের অফিসগুলো জীবাণুনাশক দিয়ে ধুয়ে ফেলার ব্যবস্থা করা হয়েছে।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভার মেয়র এস.এম. নজরুল ইসলাম করোনা সচেতনতায় পৌর শহরের বিভিন্ন সড়কে পথচারীদের শরীরে জীবানুশানক ওষুধ স্প্রে করেন। এছাড়া সাধারণদের মাঝে মাস্ক, জীবাণুুনাশক সাবান ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। এ সময় উল্লাপাড়া পৌরসভার স্যানিটারী ইন্সপেক্টর আলী আহম্মদ রতন, কঞ্জারভেন্সী পরিদর্শক গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

"