রাজশাহী ব্যুরো

  ২৫ আগস্ট, ২০২২

রাজশাহীতে শিশুদের ১৪ দিনব্যাপী কোভিড-১৯ এর টিকা প্রদান শুরু

রাজশাহী মহানগরীর ৫ থেকে ১১ বছর বয়সি সব শিশুর জন্য ১৪ দিনব্যাপী কোভিড-১৯ টিকা প্রদান কার্যক্রম শুরু হচ্ছে আজ (২৫ আগস্ট) থেকে। দেশের সব সিটির মতো রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে মহানগরীর সব শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১১ বছর বয়সি সব শিশুকে এই টিকা প্রদান করা হবে। আগামী ১৪ দিনব্যাপী কার্যক্রমটি পরিচালনার লক্ষ্যে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে রাসিক।

এ তথ্য নিশ্চিত করে বুধবার (২৪ আগস্ট) রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম জানান, টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে রাসিকের স্বাস্থ্য সহকারীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এই কর্মসূচির প্রথম দিন ২৫ আগস্ট ৫ থেকে ১১ বছর বয়সি ৯১৩৫ জন শিশুকে টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১ম ডোজের ৮ সপ্তাহ বা ৫৬ দিনের ব্যবধানে ২য় ডোজ প্রয়োগ করা হবে। সুরক্ষা অ্যাপসের (surokkha Apps) মাধ্যমে চলমান নিবন্ধিতদের টিকা প্রদান করা হবে। সব প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, ধর্মীয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং কমিউনিটিতে পাড়া-মহল্লায় সব ইপিআই টিকাদান কেন্দ্রে এ টিকাদান কার্যক্রম অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য কর্মকর্তা আরো জানান, টিকা নিতে ৫ থেকে ১১ বছর বয়সের শিশুদের অভিভাবকরা সুরক্ষা অ্যাপসে/সুরক্ষা ওয়েবসাইট (www.surokkha.gov.bd) জন্মনিবন্ধনের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। যে সব শিশুর জন্ম সনদপত্র নেই, তাদের অভিভাবকগণ জন্ম সনদপত্র সংগ্রহ করে রেজিস্ট্রেশন করাবে। শিশুদের জন্মনিবন্ধন নম্বর অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে। যাদের নেই তারা নতুন করে ১৭ ডিজিটের নিবন্ধন করবে। আর ভ্যাকসিন কার্যক্রম শুরু হলে রেজিস্ট্রেশন শিশুরা সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী নির্ধারিত স্কুলে ভ্যাকসিন গ্রহণ করবে। আর ভ্যাকসিন গ্রহণের জন্য অবশ্যই রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে।

তবে যাদের হৃদরোগের ইতিহাস, হিমোফিলিয়া, অ্যালার্জিক প্রতিক্রিয়ার ইতিহাস আছে তাদের এবং অসুস্থ ও হাসপাতালে ভর্তি শিশুদের এই টিকা দেওয়া হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close