নিজস্ব প্রতিবেদক

  ২৪ আগস্ট, ২০২২

স্মার্ট আইসিটি ডিভিশনের মহাপরিকল্পনা : ভিশন-৪১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিটি দপ্তর/সংস্থার বর্তমান সেবা, ডিজিটাল সিস্টেম ও স্কোপ যাচাই-বাছাই করে সমন্বিত ভিশন এবং রোডম্যাপ (২০২৩, ২০২৫, ২০৩১, ২০৪১)-এর ডিজাইন করা হচ্ছে। এ লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এবং এটুআই-এর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিমের কারিগরি সহযোগিতায় সব দপ্তরের কর্মকর্তাদের কাছে ‘ভিশন-৪১ : স্মার্ট আইসিটি ডিভিশন’ ডিজাইন ও প্ল্যানিং ল্যাব (ডিএসডিএল)-এর পরবর্তী অবহিতকরণ ও অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলামের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। সভায় ২০৪১ সালের জনগণকে কেমন সেবা প্রদান করা হবে তার ওপর বক্তব্য প্রদান করেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী। এসময় বিভিন্ন দপ্তর/সংস্থার মোট ৯৭টি উদ্যোগ এবং ২৪২টি সফটওয়্যার অটোমেশনের ওপর ‘সংকলিত রোডম্যাপ’-এর ওপর উপস্থাপনা করেন আইসিটিডি ডিএসডিএল কমিটির সদস্য সচিব ও এটুআই-এর চিফ ই-গভর্ন্যান্স স্ট্যাটেজিস্ট (ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর) ফরহাদ জাহিদ শেখ।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ বলেন, পরিপ্রেক্ষিত পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে ডিএসডিএল হতে প্রাপ্ত রোডম্যাপ পরিকল্পনাসমূহ বাস্তবায়নের পথে আমরা এগিয়ে যাচ্ছি। সেই সঙ্গে আমাদের এই পরিকল্পনাগুলোকে আরো উন্নত করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, যাতে সরকারের অন্যান্য মন্ত্রণালয়গুলো এই মডেলটি অনুসরণ করে তাদের স্ব-স্ব মন্ত্রণালয়/দপ্তর সমূহের ভবিষ্যৎ রোডম্যাপ পরিকল্পনাসমূহ তৈরি করতে পারে। আইসিটি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ পরিকল্পনাসমূহ সঠিকভাবে এবং নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়নের যে প্রতিশ্রুতি দিয়েছেন, সে অনুযায়ী বাস্তবায়ন করতে পারলেই আমরা সফল হতে পারব।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর এর সহায়তায় আইসিটি বিভাগের অধীনস্থ ৯টি দপ্তর/সংস্থার প্রধানের নেতৃত্বে ৭৩ জনের অংশগ্রহণে গত ১৭-২২ জুলাই ২০২২ তারিখে ৬ দিনব্যাপী ‘ভিশন-২০৪১ : স্মার্ট আইসিটি ডিভিশন’ মহাপরিকল্পনা বিষয়ক ডিজাইন ও পরিকল্পনা ল্যাব অনুষ্ঠিত হয়। এতে প্রতিটি দপ্তর/সংস্থার বর্তমান সেবা, ডিজিটাল সিস্টেম ও ভবিষ্যৎ স্কোপ যাচাই-বাছাই সাপেক্ষে সমন্বিত ভিশন এবং রোডম্যাপ (২০২৩, ২০২৫, ২০৩১, ২০৪১) প্রণয়ন করা হয়। কর্মশালার সমাপনী পর্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, সম্মানিত সিনিয়র সচিব ও আইসিটি বিভাগের আওতাধীন সকল দপ্তর/সংস্থা/প্রকল্পের প্রধানগণ উপস্থিত ছিলেন। সমাপনী সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে কর্মশালা পরবর্তী অবহিতকরণ ও অগ্রগতি পর্যালোচনা এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) বিকর্ণ কুমার ঘোষ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল; বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (যুগ্মসচিব) এবং কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ এর নিয়ন্ত্রক আবু সাঈদ চৌধুরী; এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর; স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব সামি আহমেদ নিজ নিজ দপ্তরের পক্ষে উপস্থাপনা প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো), কৈকা বাংলাদেশ, ই-গভ ক্লাস্টার ইউএনডিপি, বাংলাদেশ; জাইকা, বিসিএস, আইবিএ, বিভিন্ন মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের দপ্তর/সংস্থার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সিস্টেম অ্যানালিস্টবৃন্দ এবং সংশ্লিষ্ট আইটি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close