reporterঅনলাইন ডেস্ক
  ১৭ আগস্ট, ২০২২

জিআইটিসির প্রাথমিক রাউন্ডে ১২ জনের অংশগ্রহণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় যুব প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তিতে উৎসাহ প্রদানের লক্ষ্যে তাদের অংশগ্রহণের সুযোগ তৈরি করে। এই বছর প্রতিবন্ধী যুবকদের জন্য গ্লোবাল আইটি চ্যালেঞ্জ (জিআইটিসি) অনলাইন জুম প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ১৬ দেশের প্রায় ১,৮০০ প্রতিবন্ধী যুবক অংশগ্রহণ করছে। প্রকৃতপক্ষে সংগঠকের দেশ হিসেবে চীন ছিল কিন্তু কোভিড পরিস্থিতির কারণে রিহ্যাবিলিটেশন ইন্টারন্যাশনাল, কোরিয়া (আরআই কোরিয়া) এই বছর জিআইটিসি প্রতিযোগিতার আয়োজন করছে। ভেনু : বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা

বাংলাদেশ থেকে যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী ১২ জন প্রতিবন্ধী ছাত্রছাত্রী আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

জিআইটিসি পটভূমি : গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ফর ইয়ুথ উইথ ডিজ্যাবিলিটিজ (জিআইটিসি)-এর লক্ষ্য হলো প্রতিবন্ধী যুবকদের আইসিটি ক্ষমতা জোরদার করা, সামাজিক অগ্রগতির ভিত্তি স্থাপন করা এবং প্রতিবন্ধী যুবকদের ডিজিটাল অ্যাকসেস যোগ্যতার সচেতনতা উন্নত করা। রিহ্যাবিলেটেশন অব কোরিয়া ১৯৯২ সালে শুরু করেছিল, এটি ২০১১ সালে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পরিণত হয়েছে এবং এশিয়া-প্যাসিফিক দেশগুলোর মধ্যে এটি আয়োজন করা হয়, যেখানে ২৮ দেশের প্রায় ৪,০০০ যুবক গত ১০ বছরে অংশগ্রহণ করেছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close