নিজস্ব প্রতিবেদক

  ১২ আগস্ট, ২০২২

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. আবু সালেহ্ মোস্তফা কামাল। এর আগে তিনি সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

ড. আবু সালেহ্ মোস্তফা কামাল চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন সরকারি চাকরিজীবী এবং মা গৃহিণী। পাঁচ ভাই-বোনের মধ্যে তিনি ৪র্থ।

আলমডাঙ্গায় পাইলট বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক ও আলমডাঙ্গা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি মাশরুম সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের ওপর গুরুত্বারোপসহ ফুড সেফটি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পিএইচডি গবেষণা-সংক্রান্ত তার আটটি বৈজ্ঞানিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়। এ ছাড়া বিভিন্ন পত্রপত্রিকা ও সাময়িকীতে বিভিন্ন সময় বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ ছাপা হয়।

গবেষণাক্ষেত্রে নিজ প্রতিভার নিদর্শনস্বরূপ ‘পুষ্টিসমৃদ্ধ মাশরুম জুস’ ও ‘মাশরুমণ্ডড্রায়ার’ উদ্ভাবনের জন্য তিনি দুটি পেটেন্ট অর্জন করে মেধাস্বত্ব তথা ইনটেলেকচ্যুয়াল প্রপার্টির (আইপি) অধিকারী হন। ড. সালেহ এখন পর্যন্ত সিভিল সার্ভেন্টদের মধ্যে এরূপ মেধাস্বত্ব অর্জনকারী একজন ব্যক্তিত্ব। তিনি বোটানিক্যাল সোসাইটির সদস্য ও বাংলাদেশ মাশরুম ফেডারেশনের আজীবন গবেষক সদস্য। তিনি অফিসার্স ক্লাব, ঢাকার একজন সম্মানিত সদস্য।

বোটানিক্যাল সোসাইটির আন্তর্জাতিক সম্মেলনে তিনি ‘Food Security in the Changing Environment’ শীর্ষক উপস্থাপনায় বেস্ট স্পিকারের অ্যাওয়ার্ড অর্জন করেন। এ ছাড়া তিনি ২০১৮-১৯ অর্থবছরে মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার লাভ করেন। ড. আবু সালেহ্ মোস্তফা কামাল একাদশ বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য। তিনি মাঠ প্রশাসনের বিভিন্ন পদে মানিকগঞ্জ, দৌলতপুর, কোটালীপাড়া, মধুখালী, ঢাকা, মুন্সীগঞ্জে দায়িত্ব পালন করেছেন। তিনি পরিচালক (হজ) হিসেবেও কর্মরত ছিলেন। সরকার কর্তৃক সম্মানিত হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদানে একজন প্রশিক্ষক হিসেবেও তিনি সুপরিচিত। বাংলাদেশ সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়ে তিনি বিভিন্ন পদে পদায়িত ছিলেন। বিবাহিত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের জনক। তার সহধর্মিণী একজন সরকারি চাকরিজীবী।

উচ্চ প্রশিক্ষণ ও চাকরির সুবাদে তিনি জাপান, চীন, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, সুইজারল্যান্ড, কাতার, থাইল্যান্ড, ভিয়েতনাম, কেনিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ভুটান, শ্রীলঙ্কা, নেপাল, ভারত প্রভৃতি দেশ ভ্রমণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close