রাজশাহী ব্যুরো

  ৩০ জুন, ২০২২

দেশের প্রযুক্তি খাতকে উন্নত করছে রোবোটিকস

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেছেন, ‘মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ শুরু থেকেই রোবোটিকসে দেশের প্রযুক্তি খাতকে উন্নতকরণে কাজ করে আসছে। আর তারই ধারাবাহিকতায় এ বছরও রুয়েটে রোবোটনিকস ২.০ আয়োজন করা হয়েছে। রুয়েট মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দুদিনব্যাপী (২৯-৩০ জুন) রোবোটিকস ফেয়ার ‘রোবোট্রনিক ২.০’-এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুদিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

তিনি বলেন, ২০১৯ সালের ধারাবাহিকতায় দি¦তীয়বারের মতো আয়োজকদের পরিশ্রম এবং আন্তরিকতা দেখে অনুমান করা যায় এবারের আয়োজন বিগত বছরের সাফল্যের মাত্রাকে ছাড়িয়ে যাবে।

অনুষ্ঠানে মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান ড. সজল কুমার দাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, নাবিল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ মো. আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির সভাপতি মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. রবিউল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, গবেষণা ও সম্প্রারণ পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, কর্মকর্তা সমিতির সভাপতি নাজিমউদ্দীন আহম্মদ, রূপালী ব্যাংক রুয়েট শাখার ব্যবস্থাপক মো. সেতাউর রহমান খানসহ বিভিন্ন অনুষদের ডিন, দপ্তর, বিভাগ, শাখা প্রধান, শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থী-কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

দুদিনব্যাপী রোবোট্রনিক ২.০-এর মূল ইভেন্টে মাড রোভার, রোবো রেসলিং, স্পিড ব্যাটেল, প্রজেক্ট শোকেসিং, ক্যাড ডিজাইন এবং পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগীরা ব্যক্তিগত অথবা দলগতভাবে এসব ইভেন্টে অংশ নিতে পারবেন। রোবোপ্রেমীদের এ উৎসবে এরই মধ্যে বুয়েট, কুয়েট, চুয়েট, শাবিপ্রবি, রাবি, হাবিপ্রবি, ঢাকা কলেজ, বিভিন্ন স্কুল-কলেজসহ দেশের শীর্ষস্থানীয় ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০০ শিক্ষার্থী ৭৯টি টিমে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছে। দুদিনব্যাপী এ অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন দেশবরেণ্য পদার্থবিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রফেসর ইমেরিটাস ড. অরুন কুমার বসাক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close