চবি প্রতিনিধি

  ২৭ মে, ২০২২

চবিতে ১২৩তম নজরুল জয়ন্তী উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ১২৩তম নজরুল জয়ন্তী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে বেলা ১১টা থেকে শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ।

এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা। তিনি বলেন, নজরুলের জীবনী নিয়ে যা-ই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তার জীবনী লিখে যাননি। আজকে আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ের, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে, হানাহানি হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা নজরুল বলেছেন তা আজকে অনুপস্থিত। নজরুল তার বিদ্রোহী কবিতায় বলেছেন সমাজে কোনো শোষক ও শোষিত শ্রেণি থাকবে না। আমরা যদি নজরুলের এই সাম্যবাদী দর্শনে উদ্বুদ্ধ হতে পারি তাহলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে।

প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক, রোকেয়া পদকে ভূষিত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। তিনি বলেন, নজরুল দ্রোহ ও মানবতার কবি। আমরা নজরুল সম্পর্কে সবাই কমবেশি জানি। তিনি তার জীবনীগ্রন্থ লিখে জাননি। তার সম্পর্কে পূর্ণাঙ্গভাবে কোনো গ্রন্থে আমরা জানতে পারি না। নজরুল এখনো অনাবিষ্কৃত। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবায় একুশে পদকে প্রাপ্ত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথা সাহিত্যিক, বিশ্বজিৎ চৌধুরী। তিনি তার বক্তব্যে কবি নজরুলের ব্যক্তিগত জীবন নিয়ে আলোচনা করেন। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টরিয়াল বডির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close