ময়মনসিংহ (মহানগর) প্রতিনিধি

  ২৪ মে, ২০২২

বিশেষ উপায়ে মসিকের মশক নিধন

মশক নিধন কার্যক্রমকে আরো জোরদার করতে এবার নতুন উপায় বের করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। ব্যাটারিচালিত তিন চাকার ইজিবাইকে বিশেষ প্রক্রিয়ায় যুক্ত করা হয়েছে ডাবল সিলিন্ডার ফগার মেশিন। মসিক বলছে, এর মাধ্যমে দ্রুততম সময়ে অধিক এলাকায় উড়ন্ত মশা মারতে এডাল্টিসাইড প্রয়োগ করা সম্ভব হবে। গত রবিবার বিকালে নগরীর টাউন হল প্রাঙ্গণে এর উদ্বোধন করেন সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু।

এ সময় মেয়র টিটু বলেন, ‘ফগার মেশিনের মাধ্যমে যে মশক নিধন কার্যক্রম চলমান রয়েছে, সেটিকে আরো বেগবান ও দ্রুততম সময়ে করতে আমরা মেশিনবাহী গাড়ির ব্যবস্থা করেছি। হেঁটে এই ওষুধ ছিটানোর কারণে বেশি জায়গায় পৌঁছানো এবং মশক নিধন কার্যক্রম পরিচালনা চ্যালেঞ্জিং ছিল। এখন দ্রুততম সময়ে অনেক জায়গায় ওষুধ ছিটানো সম্ভব হবে।’

তিনি আরো বলেন, ‘মশক নিধনের জন্য আমরা বেশ কয়েকটি পন্থা অবলম্বন করছি, যার অন্যতম হলো জনসচেতনতা এবং জনসম্পৃক্ততা। পাশাপাশি লার্ভিসাইড ও এডাল্টিসাইডের মাধ্যমে নিয়ন্ত্রণ এবং জৈবিক উপায়ে মশক নিয়ন্ত্রণকেও আমরা গুরুত্ব দিয়ে যাচ্ছি। নতুন এ পদ্ধতিতে আমাদের কার্যক্রম আরো জোরালো হবে এবং মানুষকে স্বস্তি দেবে বলে আশা করছি।’ এ সময় মেয়র টিটু ডেঙ্গুসচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ করেন এবং এ থেকে পরিত্রাণ পেতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র-১ আসিফ হোসেন ডন, প্যানেল মেয়র-২ মাহবুবুর রহমান, প্যানেল মেয়র-৩ সামীমা আক্তার, সচিব রাজীব কুমার সরকার, মেডিকেল অফিসার ডা. তাসমিয়া জান্নাত, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close