নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০২২

বিশ্ব মেডিটেশন দিবস উদযাপন

বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি মানুষ এখন নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। নিয়মিত চর্চায় কোটি মানুষ উজ্জীবিত হচ্ছেন নতুন শক্তি ও উদ্যোমে। নতুন গতি অনুভব করেছেন স্বাস্থ্য ও মনে। ফলে দিন দিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। এমন প্রেক্ষাপটে লাখো ধ্যানীর অংশগ্রহণে গতকাল পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। বাংলাদেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে গতকাল সারা দেশে উদযাপিত হয় দিবসটি। বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের মানুষ এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ছিল আলোচনা ও ধ্যানের বিশেষ আয়োজন। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে জানানো হয়, শত শত বৈজ্ঞানিক গবেষণা রিপোর্টে বলা হয়েছে, ধ্যান মনকে স্থির করে, দেহকে শিথিল করে, ৭৫ শতাংশ অসংক্রামক ব্যাধি বা রোগ থেকে মুক্ত করে, মস্তিষ্ককে শানিত করে, হৃদয়কে সমমর্মী করে, ব্যক্তিত্বকে করে আকর্ষণীয়, করে সামাজিক। চিত্তকে করে প্রশান্ত আত্মাকে করে তৃপ্ত। আচার-আচরণে তখন সে হয় বিনয়ী সদালাপী শুদ্ধাচারী ভালো মানুষ। অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন প্রেস ক্লাবের সদস্য সিনিয়র সাংবাদিক কাজী রওনাক হোসেন।

এ ছাড়া দিনব্যাপী সারা দেশের শাখা-সেলসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখো মানুষ সম্মিলিতভাবে অংশ নেন মেডিটেশনে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ শুধু আমাদের দেশই নয়, দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে একযোগে অংশ নেন ধ্যানীরা।

দিবসটি উপলক্ষে বিকাল ৩টায় রাজধানীর শিল্পকলার চিত্রশালায় কোয়ান্টামের উদ্যোগে অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশু থেকে এসএসসি পরীক্ষার্থীরা দুটি গ্রুপে প্রায় ৫০০ জন প্রতিযোগী অংশ নেন প্রতিযোগিতায়। এ ছাড়া আগামী ২১ জুন বিশ্ব যোগ দিবস পর্যন্ত মাসব্যাপী নানা আয়োজন করেছে কোয়ান্টাম। এর মধ্যে রয়েছে রচনা, বাক্য লিখন, অডিও, আলোকচিত্র এবং ভিডিও প্রতিযোগিতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close