চট্টগ্রাম ব্যুরো

  ১৬ মে, ২০২২

চট্টগ্রাম বন্দরে হাইস্পিড পেট্রোল বোট

চট্টগ্রাম বন্দরের জন্য ইতালির এফবি ডিজাইনের ইয়াডে নির্মিত হাইস্পিড পেট্রোল বোট দেশে এসেছে। ইতালির রেভেনা বন্দর থেকে এটি কনটেইনার জাহাজ ‘সোঙ্গা চিতা’য় বহন করে ২২ দিনের যাত্রা শেষে গতকাল চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে আনা হয়।

বন্দর সূত্রে জানা গেছে, ১৬ দশমিক ৫ মিটার লম্বা ও ১ দশমিক ২ মিটার ড্রাফটের পেট্রোল বোটটি প্রায় ২২ কোটি টাকায় সংগ্রহ করা হয়েছে। এটি যেকোনো দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগরে চলাচলের উপযোগী। এটি ঘূর্ণিঝড়ে উল্টে গেলেও আবার আগের অবস্থান নিয়ে নেবে। আধুনিক নেভিগেশনাল যন্ত্রপাতি, স্যাটেলাইট রাডার, স্যাটেলাইট কম্পাস, দুটি ইঞ্জিন, তিনটি জেনারেটরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। এ বোটে ১৬ জন বসতে পারবে।

বন্দরের কর্মকর্তারা জানান, বন্দরের জন্য কেনা অত্যাধুনিক এ পেট্রোল বোটটি পতেংগা থেকে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর পর্যন্ত ৬০ কিলোমিটার দ্রুততম সময়ে পাড়ি দিয়ে পাইলটদের আনা নেওয়া করতে সক্ষম হবে। এ ছাড়া বহির্নোঙরে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটলে দ্রুত উদ্ধার অভিযান পরিচালনা সম্ভব হবে। এ লক্ষ্যে বন্দরের নৌ বিভাগের ১০ জন কর্মকর্তা-কর্মচারীকে বোটটি পরিচালনায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নতুন হাইস্পিড পেট্রোল বোটটির কারণে বন্দরের জাহাজের বহরে সক্ষমতা যেমন বাড়ল তেমনি মেরিটাইম ওয়ার্ল্ডে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। পেট্রোল বোটটি ‘সোঙ্গা চিতা’ থেকে নামানোর পর কাস্টমস ক্লিয়ারেন্স শেষে ট্রায়াল দেবে বন্দরের নৌবিভাগ। এরপর এটি বন্দরের ১ নম্বর বার্থের সার্ভিস জেটিতে থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close