নিজস্ব প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২২

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন শুরু

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন আজ বুধবার থেকে শুরু হচ্ছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের লক্ষে মন্ত্রিসভা কমিটির উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে গ্রহণ করা হচ্ছে বিভিন্ন ধরনের উদ্যোগ। ‘সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতা’ ও ‘সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট’ সেই উদ্যোগেরই অংশ। সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজের মাধ্যমে তরুণ প্রজন্মের নিকট মুক্তিযুদ্ধের ইতিহাস আরো সহজভাবে ও দ্রুত তুলে ধরতেই এই আয়োজন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কুইজে অংশগ্রহণ করতে আগামী ২৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত নিবন্ধন করা যাবে। প্রতিযোগিতার সময় সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রতিযোগিতার তারিখ ‘ক’ গ্রুপ ১ মার্চ, ‘খ’ গ্রুপ ২ মার্চ, ‘গ’ গ্রুপ ৩ মার্চ। প্রতিযোগিতায় অংশগ্রহণের বসয়সীমা গ্রুপ ‘ক’ ৮-১২ বছর, গ্রুপ ‘খ’ ১৩-১৮ বছর, গ্রুপ ‘গ’ ১৯-তদূর্ধ বছর পর্যন্ত। ভুল-মিথ্যা তথ্য দিয়ে অংশগ্রহণ করলে প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য হবে।

নিবন্ধন করতে হবে https://bangladesh50.gov.bd/ এই ওয়েবসাইটে। একজন প্রতিযোগী একবারই অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেকের জন্য বরাদ্দ সময় ২৬ মিনিট। সব প্রশ্নের উত্তরের জন্য চারটি বিকল্প থেকে একটি সঠিক উত্তর বাছাই করতে হবে (এমসিকিউ)। কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে। চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার প্রদান করা হবে। প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি ও পরিবারবর্গ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের নিমিত্তে মন্ত্রিসভা কমিটির সদস্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. আবদুল মান্নান। পরে মন্ত্রী সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতা এবং সুবর্ণজয়ন্তী ওয়েবসাইটের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

উল্লেখ্য, অনলাইন কুইজের বিষয়বস্তুগুলো হচ্ছে- ভাষা আন্দোলন, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র, উনসত্তরের গণ-অভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, দীর্ঘ মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার পথে অভিযাত্রা, বাংলাদেশ ও বঙ্গবন্ধ, বঙ্গবন্ধুর হত্যার বিচার, বাংলাদেশ বিনির্মাণ, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প, ডিজিটাল বাংলাদেশের অর্জন, রূপকল্প ২০৪১, স্বাধীনতার শতবর্ষ ২০৭১, ডেল্টা প্ল্যান ২১০০, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বাংলাদেশের অর্জনগুলো, সব ই-সেবা ইত্যাদি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close