চট্টগ্রাম ব্যুরো

  ১৭ জানুয়ারি, ২০২২

চট্টগ্রামে ‘বঙ্গবন্ধুর জীবন ও শ্রম দর্শন’ কর্মশালা

‘বঙ্গবন্ধুর জীবন ও শ্রম দর্শন’ শীর্ষক আলোচনা নগরীর নাসিরাবাদে শিল্প সম্পর্ক শিক্ষায়তনে মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন হয়েছে। গতকাল ‘শিল্প সম্পর্ক’বিষয়ক এ মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির ভার্চুয়ালি যুক্ত থেকে উদ্বোধন করেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার। উদ্বোধনকালে তিনি বলেন, বাংলাদেশে শ্রমজীবী মানুষের পক্ষে আইন অনুসরণ করা শুরু হয়েছিল বঙ্গবন্ধুর আমল থেকে। ১৯৭২ সালের মহান মে দিবসে জাতির উদ্দেশে বঙ্গবন্ধুর ভাষণটি ছিল শ্রমজীবী জনগোষ্ঠীর প্রতি তার অঙ্গীকারের অনন্য দৃষ্টান্ত। বঙ্গবন্ধুর কাছে মহান মে দিবস ছিল শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের এক জ্বলন্ত প্রতীক। বিশ্বের শোষিত-বঞ্চিত, নিপীড়িত মানুষের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নাম, চেতনা ও অধ্যায়। যার জন্ম না হলে হয়তো আমরা স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেতাম না। বঙ্গবন্ধুর জীবন দর্শন শক্তিশালী ও জীবন্ত বঙ্গবন্ধু হলেন বিশ্বের শোষিত, মজলুম, দুঃখী, মজুর ও শ্রমজীবী মানুষের মহান নেতা। পরে তিনি প্রশিক্ষণার্থীদের মাসব্যাপী কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। মাসব্যাপী এ কর্মশালায় ১৫টি বিভিন্ন সংগঠনের ৪৩ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

মাসব্যাপী এ ‘শিল্প সম্পর্ক’বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় চট্টগ্রাম অঞ্চলের শিল্প শিক্ষায়তনের উপপরিচালক মো. আলমগীর কুমকুম বাংলার মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর জীবন সংগ্রামের বিভিন্ন দিক উপস্থাপন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষায়তনের অডিও ভিজ্যুয়াল অফিসার রুমানা আক্তার, আলোকিত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি বাপ্পী দেব বর্মন, জাতীয় শ্রমিক লীগ, মহিলা শ্রমিক লীগ, বিভিন্ন সিবিএ প্রতিনিধি। কর্মশালায় কর্ম ও সামাজিক জীবনে সরকার গৃহীত শুদ্ধাচার নীতিমালা উপস্থাপন ও এর ওপর আলোচনায় অংশ নেন প্রশিক্ষণদাতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close