চট্টগ্রাম ব্যুরো

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

চবির ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সিনেটের ৩৩তম বার্ষিক সভায় চলতি বছরের ২০২১-২২ অর্থবছরে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় ড. এ আর মল্লিক ভবনে সিনেট কক্ষে বাজেট ঘোষণা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এস মনিরুল হাসান। এতে সভাপতিত্ব করেন চবির উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

সভায় ২০২০-২১ অর্থবছর ৩৪৭ কোটি ৪৯ লাখ টাকার সংশোধিত এবং ২০২১-২২ অর্থবছরের ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার মূল বাজেট উপস্থাপন করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। সিনেট সভায় এ বাজেট অনুমোদিত হয়।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন খাতে সিংহভাগ অর্থ্যাৎ ২৩০ কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ৬৩ দশমিক ৯৮ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৫২ শতাংশ। পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি, যা মোট বাজেটের ১৫ দশমিক ২৫ শতাংশ। অন্যান্য অনুদানের বাজেট বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি ২৬ লাখ টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৭২ শতাংশ।

এছাড়াও বিদ্যুৎ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬ কোটি টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৬ শতাংশ। বাস ভাড়া ও রেল ভাড়া খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৫৩ শতাংশ। গাড়ির জ্বালানি ব্যয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৮৩ শতাংশ।

প্রস্তাবিত মূল বাজেটের ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৩৩১ কোটি ৮১ লাখ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৮ কোটি ৯৮ লাখ টাকা অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close