রাজশাহী ব্যুরো

  ২৩ সেপ্টেম্বর, ২০২১

আগামী বছর দৃশ্যমান হবে উন্নয়নকাজ

দ্বিতীয় ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তরকালে রাসিক মেয়র

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেছেন, আগামী এক বছরের মধ্যে ব্যাপক উন্নয়নকাজ দৃশ্যমান হবে। আর প্রকল্পগুলোর কাজ শেষ হলে এ অঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে। বড় প্রকল্পগুলোর পাশাপাশি প্রতিটি ওয়ার্ডে পাড়ায় মহল্লায়, অলিগলির সব রাস্তা ও ড্রেন নির্মাণ করা হবে। গতকাল ফলক উন্মোচনের মাধ্যমে দ্বিতীয় ফ্লাইওভারের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় তিনি এসব কথা বলেন।

রাসিক মেয়র বলেন, ‘নগরীর পূর্ব প্রান্তে বুধপাড়া থেকে আলিফ লামমিম ভাটার মোড় পর্যন্ত ফোরলেন সড়ক নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে একটি দুই লেনের ফ্লাইওভার নির্মিত হয়েছে। সড়কটি ফোর লেন হওয়ায় নির্বিঘ্নে যানবাহন চলাচলের স্বার্থে পাশেই আরো একটি দুই লেনের ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে। সড়ক ও ফ্লাইওভার নির্মাণের ফলে এ অঞ্চলের মানুষ এরই মধ্যে সুফল পেতে শুরু করেছে। প্রকল্পটির কাজ শেষ হলে এ অঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে। আগামীতে এই এলাকায় গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণের পরিকল্পনা রয়েছে। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মোহনপুর রেলক্রসিংয়ের অবশিষ্ট দুই লেন ফ্লাইওভার নির্মাণ করা হবে।

মেয়র বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীর উন্নয়নে প্রায় তিন হাজার কোটি টাকার মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছেন। প্রকল্পটির আওতায় ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন কাজা শুরু হয়েছে। নগরীতে আরো ৫টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এর আগে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) নগরীর বন্ধগেট থেকে সিটি হাট পর্যন্ত সড়ক ফোরলেনে উন্নীতকরণের কাজ উদ্বোধন করেছি। কর্মসংস্থানের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে মেয়র বলেন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে রাজশাহীতে তিনটি শিল্পাঞ্চলের অনুমোদন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিসিক শিল্পনগরী-২-এর কাজ শেষ পর্যায়ে, সেখানে প্রকৃত উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেওয়া হবে। এছাড়া চামড়া শিল্পপার্ক ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজও এগিয়ে চলেছে। আগামীতে এই তিনটি শিল্পাঞ্চলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নগরীর সিলিন্দা এলাকায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হচ্ছে, আর পূর্বপ্রান্তে কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার প্রচেষ্টা চলমান আছে।

জানা গেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বাংলাদেশ সরকার (জিওবি) অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে রাজশাহী সিটি করপোরেশন। এটি নির্মাণে ব্যয় হবে ৪০ কোটি ৭৯ লাখ টাকা। এ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেড। ফ্লাইওভার নির্মাণের সময়কাল ধরা হয়েছে ২০২২ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত। অবশিষ্ট দুই লেন ফ্লাইওভারের দৈর্ঘ্য ২০৩ মিটার প্রস্থ ফুটপাতসহ ৯.৪০ মিটার, থাকবে ৯টি স্প্যান।

দুই লেন ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য দেন- সিটি কর্পোরেশনের ৩০নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পিন্টু, প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, মতিহার থানা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক মোঃ আলাউদ্দিন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, প্যানেল মেয়র-৩ ও সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন মিলি, ৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামাল হোসেন, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মো. আকতারুজ্জামান কোয়েল ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ, ডিয়েনকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এস এম খোরশেদ আলম, প্রজেক্ট ম্যানেজার মাহমুদ হাসান টুটুল, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, সহকারী প্রকৌশলী তানজীর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মোকাম্মেল আলী ও ফররুখ আহমেদ শিশির প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে মহানগর ও মতিহার থানা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, মতিহার থানার অন্তগর্ত ৯টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মোহনপুর রেলক্রসিং এর অবশিষ্ট দুই লেন ফ্লাইওভার নির্মাণে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের উপস্থিতে রাজশাহী সিটি কর্পোরেশন ও নির্মাতা প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেডের চুক্তি সই হয়। চুক্তিতে সিটি কর্পোরেশনের পক্ষে প্রকল্প পরিচালক নূর ইসলাম তুষার ও নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষে ডিয়েনকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এস এম খোরশেদ আলম স্বাক্ষর করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close