রাবি প্রতিনিধি

  ২০ সেপ্টেম্বর, ২০২১

অর্ধশত গাছ কেটে রুয়েটের উন্নয়ন প্রকল্প

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাটা পড়বে প্রায় অর্ধশত গাছ। যে গাছগুলোর বয়স ৫০ বছরেরও বেশি বলে জানাচ্ছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা। গাছগুলো কাটা পড়বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের পেছনে এবং মেজারমেন্ট ল্যাবের পেছনে। এরই মধ্যে প্রশাসনিক ভবনের পেছনের গাছগুলো কাটা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, ২০১৭ সালে রুয়েটের অধিকতর ?উন্নয়ন প্রকল্পের জন্য একনেকে পাস হওয়া ৩৪০ কোটি ১৩ লাখ টাকার বরাদ্দ ২০২০ সালে ৫৯৯ কোটি ৩০ লাখ টাকাতে ?উন্নীত করা হয়।

এই বরাদ্দের অনুকূলে ১৪টি ভবন নির্মাণ করা হবে। যার মধ্যে আছে তিনটি অ্যাকাডেমিক ভবন, একটি প্রশাসনিক ভবন, একটি ইনস্টিটিউট ভবন, একটি ছাত্র হল ও একটি ছাত্রী হল, একটি শিক্ষক কোয়ার্টার, একটি শিক্ষক ডরমেটরি, একটি অফিসার্স কোয়ার্টার, একটি স্টাফ কোয়ার্টার, মেডিকেল সেন্টার ভবন এবং ভিসির বাসভবন নির্মাণ করা হবে। সেই ভবন নির্মাণের জায়গা নির্ধারণ হওয়ায় দুটি স্থানের প্রায় ৫০টি গাছ কাটা পড়বে বলে জানান তারা। এরই মধ্যে ১৫টি গাছ বিক্রি করা হয়েছে।

পরিকল্পনা ও উন্নয়নের দপ্তরের তদারকিতে চলছে এই গাছ কাটার কাজ। সরেজমিনে দেখা যায়, প্রায় ১৫টি কৃষ্ণচূড়া ও মিনজিরি গাছ কাটা হয়েছে। আরো কাটা পড়বে আম, লিচু, মেহগনি, কড়ইসহ কয়েকটি গাছ।

পরিবেশের ক্ষতি ও রিকভারি প্লান সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শেখ বলেন, রুয়েটের শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরিতে অ্যাকাডেমিক ভবনগুলো নির্মাণ প্রয়োজন। এরই মধ্যে বরাদ্দ পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য দুটি স্থানের গাছ কাটা পড়ছে। তবে সেটি সীমিত। একই সঙ্গে আমরা পরিবেশ অধিদপ্তরকে চিঠি দিয়ে জানিয়েছি।

এছাড়া কম মূল্যে গাছ বিক্রির অভিযোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর এবং সিন্ডিকেটের অনুমোদনের পর গাছগুলো কাটা হচ্ছে। স্বচ্ছতা এবং সঠিক দাম পাওয়ার জন্য আমাদের তিনবার টেন্ডার দিতে হয়েছে। অন্যদিকে ক্ষতি পোষাতে এরই মধ্যে ১ হাজারের বেশি গাছ ক্যাম্পাসে লাগিয়েছেন বলে জানান উপাচার্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close