নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

নাসিকের ৬৮৮ কোটি টাকার বাজেট

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থবছরের ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা আয় এবং ৬৭৭ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৩৪০ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ১০ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ১৬ টাকা উদ্বৃত্ত থাকবে।

গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় নগরের আলী আহম্মদ চুনকা মিলনায়তনে তিনি এ বাজেট ঘোষণা করেন। এ সময় নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফরোজা বিভাসহ নাসিকের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বাজেটে রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, বৃক্ষরোপণ, দারিদ্র্যবিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি ত্রাণ, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, স্ট্রিট লাইট স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

মেয়র আরো বলেন, এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপির প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনর্নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খাল খনন করে জলাধার সংরক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে। সিটি করপোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাজ, আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে সুযোগ রাখা হয়েছে। খেলাধুলার মানোন্নয়নে প্রতিটি ওয়ার্ডে খেলাধুলার সামগ্রী বিতরণসহ মাঠ উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগর ভবন নির্মাণকাজ চলমান আছে। জিমখানা লেক উন্নয়ন ও ওয়াকওয়ে নির্মাণ কাজ চলমান আছে। শীতলক্ষ্যা থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত বাবুরাইল খাল পুনঃখনন, সৌন্দর্য বৃদ্ধিকরণ, আলোকিতকরণ ও ওয়াকওয়ে নির্মাণ প্রকল্পের কাজ চলমান আছে।

সিদ্ধিরগঞ্জ ডিএনডি ক্যানেলের পুনঃখনন, সৌন্দর্য বৃদ্ধিকরণ, জলাধার সংরক্ষণ, আলোকিতকরণ, ও ড্রেনসহ ওয়াকওয়ে নির্মাণ। ৫নং গুদারাঘাটের কাছে শীতলক্ষ্যা নদীর ওপর দিয়ে কদম রসুল ব্রিজ নির্মাণ। জাতীয় দিবস উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে সীমিত পরিসরে বাজেট ঘোষণা অনুষ্ঠান আয়োজনের জন্য মেয়র দুঃখ প্রকাশ করেন। তিনি ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবিলায় বাড়িঘর ও আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি কোথাও যেন পানি জমে এডিস মশার বংশবিস্তার ঘটতে না পারে সে বিষয়ে নগরবাসীর সজাগ ও সর্তক থাকার আহ্বান জানান।

মেয়র সব কাজে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন এবং পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয়ে সময়মতো হোল্ডিং কর পরিশোধ করে নগরীর উন্নয়ন কার্যক্রমে ভূমিকা রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close