ময়মনসিংহ (মহানগর) প্রতিনিধি

  ১৪ এপ্রিল, ২০২১

ময়মনসিংহ সিটি করপোরেশন

মশা মারতে খালে ব্যাঙ

ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) এলাকা কয়েক মাস ধরে মশার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পড়েছে নগরবাসী। মশক নিধনে প্রতিটি ওয়ার্ডে নিয়মিত লার্ভিসাইড ও অ্যাডাল্টিসাইড প্রয়োগ করা হলেও কিছুতেই যেন কমছে না মশার উৎপাত। তবে এ থেকে রেহাই পেতে নতুন আরেক উদ্যোগ নিয়েছে মসিক। জৈবিক উপায়ে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছেন তারা।

গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর হরিকিশোর রায় রোডস্থ মাকরজানি খালে মশার লার্ভা ধ্বংসকারী দুই হাজার ব্যাঙ অবমুক্ত করার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে জৈবিকভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু।

এ সময় মেয়র বলেন, মশক নিধনে নিয়মিত প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড ও অ্যাডাল্টিসাইড প্রয়োগ করা হচ্ছে। কর্মসূচিকে আরো বেগবান করার জন্য জৈবিক পদ্ধতিতে মশক নিধনের বেশকিছু কার্যক্রম গতবছর হাতে নেওয়া হয়েছিল। গত বছর উন্মুক্ত জলাশয়ে মশা খেকো মাছ অবমুক্ত করা হয়েছে। মশক নিধনে জৈবিক প্রক্রিয়ার ব্যবহারের বিষয়ে বিশেষজ্ঞদের সুপারিশ রয়েছে। তাই এ বছরও আমরা জৈবিক প্রক্রিয়ায় মশক নিয়ন্ত্রণকে জোরদার করছি।

মেয়র আরো বলেন, নগরে উন্মুক্ত জলাশয় কমে আসছে। এসব জলাশয়ে প্রাকৃতিকভাবে মশক নিধনে সুযোগ সীমাবদ্ধ হয়ে আসছে। তাই আমরা নগরীর বিভিন্ন পয়েন্টে মশার লার্ভাকে ধ্বংস করে এমন ব্যাঙ উন্মুক্ত করছি। যেসব জলাধারে কিছুটা গভীরতা পাওয়া যাবে সেখানে মশার লার্ভা খেকো মাছ ছাড়া হবে। এছাড়া যেসব জলাশয়ে হাঁস চাষের সুযোগ রয়েছে সেখানে মশক নিধনে হাঁস চাষেরও ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close