reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মার্চ, ২০২১

আন্তর্জাতিক নারী দিবস

গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি দাবি

গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি ও আইএলও কনেভনশন ১৮৯ অনুসমর্থনের দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস। ‘কোভিডকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ এই সেøাগান সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উদ্যাপন উপলক্ষে গতকাল রাজধানীর মুক্তাঙ্গনে এক সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি। অক্সফ্যাম ইন বাংলাদেশ ও আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর সহযোগিতায় গৃহশ্রমিক সমাবেশ ও ছাতা শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের নেতৃত্বে র‌্যালিতে আরো উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক ও বিলস উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল, বিলস পরিচালক নাজমা ইয়াসমিনসহ জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতা, মানবাধিকার ও শ্রমিক অধিকার সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা গৃহশ্রমিকদের সুরক্ষায় ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন; বিদেশ গমনেচ্ছু নারী অভিবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়ন ও ভাষা শিক্ষার বিষয়ে অধিকতর গুরুত্ব দিয়ে স্থানীয় এলাকা পর্যায়ে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা; বিদেশফেরত নারী অভিবাসী শ্রমিকদের পুনর্বাসন,; গৃহশ্রমিক নির্যাতনকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ নির্যাতিত গৃহশ্রমিকদের সুচিকিৎসা এবং আহত শ্রমিকদের ও নিহত শ্রমিকদের পরিবারকে ন্যায়সংগত ক্ষতিপূরণ প্রদান; গৃহশ্রমিকসহ সব শ্রমজীবী মানুষের কর্মক্ষেত্র নিরাপদ করতে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close