প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ মার্চ, ২০২১

বরিশাল, খুলনা ও ময়মনসিংহে অন্যরকম নারী দিবস উদ্যাপন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য বরিশালে পাঁচ নারীকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়েছে। এর মধ্যে রয়েছেন ব্রিটিশ নারী লুসি হেলেন। তাকে দেওয়া হয়েছে বাংলাদেশি নাগরিকত্বের মর্যাদা। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা, নারী শিক্ষকদের চার দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী ও ভার্চুয়াল সেমিনারের আয়োজন করা হয়। অপরদিকে, সাইকেল শোভাযাত্রা ও বিভিন্ন গেম শোর মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করেছেন ময়মনসিংহের নারী সাইক্লিস্টরা। প্রতিনিধিদের পাঠানো খবর

বরিশাল : বরিশালের নারী উন্নয়নে অবদান রাখায় মুজিববর্ষ ও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পাঁচ নারীকে বিশেষ ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়েছে। এ ছাড়া ব্রিটিশ নাগরিক হয়েও লুসি হেলেন ফ্রান্সিস হল্ট বাংলাদেশের নাগরিকদের সেবা দিয়ে অবদান রাখায় মহিলাবিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় বরিশাল নির্বাচন অফিস থেকে বাংলাদেশি নাগরিকত্ব স্বীকৃতি দেওয়া হয়।

অন্য যারা সম্মাননা পেলেন তারা হলেন বরিশালের নারী সাংবাদিক শাহিনা আজমিন, বরিশাল ভাটিখানার জাহানার বেগম সপ্না, বরিশাল ২৩নং ওয়ার্ডের জোবেদা খানম, বরিশাল সদর উপজেলা ভাইরাস চেয়ারম্যান রেহেনা বেগম।

বরিশাল জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল সোমবার সকালে সার্কিট হাউস মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বরিশালের বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদল ওই পাঁচ নারীকে ওই সম্মামনা প্রদান করেন। বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটনের পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, বরিশালের জেলা পুলিশ সুপার মো. মারুফ, বাংলাদেশ মহিলা পরিষদের বরিশালের সভাপতি রাবেয়া খাতুন, বরিশাল সনাকের সভাপতি শাহ সাজেদা প্রমুখ।

খুলনা বিশ্ববিদ্যালয় : খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের অধীন তিনটি ডিসিপ্লিনের সাতজন নারী শিক্ষকের শিল্পকর্ম নিয়ে খুলনা বিভাগীয় জাদুঘরে চার দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে সকাল সাড়ে ১১টায় জাদুঘরের মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তৃতা দেন প্রফেসর অসিত বরণ ঘোষ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের প্রফেসর ড. সাবিহা হক। অংশগ্রহণকারী শিল্পীদের পক্ষ থেকে বক্তৃতা করেন প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক বেবী সুলতানা। সঞ্চালনা করেন ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিসিপ্লিনের প্রভাষক শাপলা সিংহ ও ভাস্কর্য ডিসিপ্লিনের প্রভাষক রওনক হাসান। অনুষ্ঠানে অতিথি ও শিল্পকর্মে অংশগ্রহণকারী নারী শিক্ষকদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের উদ্যোগে ক্যাম্পাসে শোভাযাত্রা বের করা হয়।

এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ে নারী দিবস উপলক্ষে ‘চ্যালেঞ্জেস ফর ওমেন অ্যান্ড গার্লস ইন স্টেম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথেমেটিকস) রিসার্চ এমিড কোভিড-১৯’ শীর্ষক একটি ভার্চুয়াল আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস ম্যানেজমেন্ট (আইইওএম)-কেইউ স্টুডেন্টস চ্যাপ্টার ও অর্গানাইজেশন ফর ওমেন ইন সায়েন্স ফর দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড (ওডাব্লিউএসডি)- বাংলাদেশ ন্যাশনাল চ্যাপ্টার যৌথভাবে সেমিনারটি আয়োজন করে।

গতকাল বিকাল ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ম্যাথমেটিকস ডিসিপ্লিনের অধ্যাপক ও আইইওএম সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ড. মো. হায়দায় আলী বিশ্বাসের সভাপতিত্বে ও স্নাতকোত্তর ২০ ব্যাচের শিক্ষার্থী কাজী নুসরাত ইসলামের সঞ্চালনায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এ সময় আরো বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সালমা আখতার, আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ সরওয়ার মোর্শেদ এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ম্যাথমেটিকস ডিসিপ্লিনের অধ্যাপক ও আইইওএম সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ড. মো. হায়দায় আলী বিশ্বাস।

ময়মনসিংহ (মহানগর) : সাইকেল শোভাযাত্রা ও বিভিন্ন গেম শোর মধ্য দিয়ে অন্য রকম একটি দিন কাটাল ময়মনসিংহের নারী সাইক্লিস্টরা। গতকাল নারী দিবস উদ্যাপন করতে নারী সাইক্লিস্টদের এ উৎসবের আয়োজন করে ঢাকা রাউন্ড টেবিল ও ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটি। সকালে নগরীর শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানের বৈশাখী মঞ্চে এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

অনুষ্ঠানে ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তীর সভাপতিত্বে ও নারী দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক শাহানাজ পারভিন শানুর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও নারী উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান প্রাণ আরএফএলের মার্কেটিং ম্যানেজার শরীফ রহমান ফাহিম। শোভাযাত্রা শেষে আয়োজন করা হয় বিভিন্ন গেমসের। যার মাধ্যমে আনন্দ-উচ্ছ্বাসে মাতেন বিভিন্ন বয়সি এসব নারী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close