নিজস্ব প্রতিবেদক

  ০৫ মার্চ, ২০২১

‘মোবাইল অ্যাপস তৈরিতে তরুণদের দক্ষ হতে হবে’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের তরুণদের মোবাইল অ্যাপস, ওয়েবসাইট ডেভেলপার বিষয়ে সক্ষম ও দক্ষ করে তুলতে পারলে বিলিয়ন ডলার অর্জন করা সম্ভব। এ সুযোগ কাজে লাগাতে তরুণ সফটওয়্যার ডেভেলপারদের দক্ষতা বাড়াতে দেশে ৪০টি বিশ্ববিদ্যালয় এবং চারটি বিভাগীয় শহরে গেম টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বিসিসির মিলনায়তনে আইসিটি বিভাগ ও মোবাইল অপারেটর রবির মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফরম ‘বিডি অ্যাপস’-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। পাঁচ বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে।

বর্তমানে বিশ্বে অ্যাপস, গেমস ও ওয়েবসাইটসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মার্কেট প্রাইজ ১০০ বিলিয়ন ডলার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের মেধাবী তরুণদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে দক্ষ করে তুলতে আইসিটি বিভাগ মোবাইল গেমস অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন, প্রকল্পের আওতায় সারা দেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেম ডেভেলপার তৈরি করার জন্য ট্রেইনারদের ট্রেনিং দেওয়া, মেন্টরস পুল তৈরি ও ল্যাবরেটরি সেটআপ করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close