রংপুর ব্যুরো

  ১৭ সেপ্টেম্বর, ২০২০

তৃতীয় বর্ষে পদার্পণ

আস্থায় আরো এগিয়েছে আরপিএমপি

মানবিক পুলিশিং কার্যক্রমে জনসাধারণের আস্থা ও বিশ্বাস অর্জনে আরো এগিয়েছে রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি)। সেবায় দৃশ্যমান অর্জন, বিশেষ করে ট্রাফিক ব্যবস্থাপনায় আধুনিকায়ন, বিট পুলিশিং, টিসিবি-ওএমএসের পণ্য উদ্ধার, হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযানসহ চাঞ্চল্যকর হত্যাকা-ের রহস্য উদ্ঘাটন করেও নজর কেড়েছে মহানগরবাসীর। এসত সব অর্জন নিয়েই তৃতীয় বর্ষে পদার্পণ করল আরপিএমপি। গতবছর প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠান জমকালো আয়োজনের মধ্য দিয়ে হলেও এ বছর করোনা মহামারির কারণে দ্বিতীয় বর্ষপূর্তিতে থাকছে না কোনো অনাড়ম্বর আয়োজন। গতকাল বুধবার এ তথ্য নিশ্চিত করে রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) উত্তম প্রসাদ পাঠক জানান সকালে সীমিত পরিসরে বর্ষপূর্তির কেক কাটা হয়। পরে দুই বছরের কার্যক্রম, সাফল্য আর অর্জনের তথ্যচিত্র সংবলিত প্রকাশনার মোড়ক উন্মোচন করেন আরপিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ। এ সময় রংপুর মেট্রোপলিটন আদালতের গেজেট হয়েছে এবং অচিরেই এর কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান।

এ দিকে মহানগরবাসীকে বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়েছেন আরপিএমপি পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম। তিনি জানান, আরো বেশি পুলিশি তৎপরতার মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষায় চলমান কার্যক্রম জোরদার ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনায় যুগোপযোগী বাস্তবায়নে কাজ করছে রংপুর মেট্রোপলিটন পুলিশ। আমরা সরকারের ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ বাস্তবায়নের অদম্য ও প্রতিশ্রুতিশীল অংশীদার। কমিশনার আরো বলেন, আগামী বছরে প্রথম কাজ হলো পুরো নগরীর রাস্তা বিশেষ করে হাজিরহাট থেকে দমদমা পর্যন্ত ১০ কিলোমিটার সড়কে সিসি ক্যামেরা স্থাপন করা। এতে করে সড়ক দুর্ঘটনা রোধসহ ছিনতাই, ডাকাতিসহ অপরাধে জড়িতদের গ্রেফতার করা সম্ভব হবে। রংপুর মেট্রোপলিটন আদালতের গেজেট হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কার্যক্রমও শুরু হবে। এতে মামলার জট কমে আসবে, বিচারকাজও সহজ হবে।

উল্লেখ্য ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রিপরিষদে রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরু হয়। পরে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। প্রায় ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) কার্যক্রম কোতোয়ালি, পরশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট এই ছয়টি থানা নিয়ে শুরু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close