বগুড়া প্রতিনিধি

  ০৬ জুলাই, ২০২৪

অফিসের ছাদে বাগান করে দৃষ্টান্ত স্থাপন বগুড়ার এসপি সুদীপের

ক্যানসার প্রতিষেধক করোসলসহ ১৫০ প্রজাতির তিন শতাধিক গাছ

ছাদে বাগান করে দৃষ্টান্ত স্থাপন করেছেন বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। ক্যানসার প্রতিষেধক করোসল গাছ, আপেল, আঙুরসহ প্রচলিত-অপ্রচলিত-বিলুপ্ত বিভিন্ন জাতের গাছ নজর কেড়েছে সবার। এমন উদ্যোগ অনুকরণ করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ছাদে বাগান করলে বিষমুক্ত নিরাপদ ফল, সবজি পাওয়া যাবে যাতে পুষ্টি চাহিদা পূরণ হবে আবার অফিসের সৌন্দর্যবর্ধন হবে। ছাদে বাগান করলে দৈনন্দিন চাহিদা মেটাবে, মনের খোরাক জোগাবে বলে মনে করেন কৃষি বিভাগ।

জানা গেছে, এক বছর আগে পরিত্যক্ত থাকা ছাদে ছিল পুরোনো জিনিসপত্র, সেই ছাদে এখন শোভা পাচ্ছে ১৫০ প্রজাতির তিন শতাধিক ফলদ, বনজ, ভেষজ গাছ। সবুজ রঙের আপেল, আঙুর গাছে থোকা থোকা আঙুর। ক্যানসার প্রতিষেধক করোসল গাছ রয়েছে এই বাগানে। শুধু আপেল আঙুর নয়, ভিয়েতনামি মাল্টা, থাইবেল, সফেদা, বন কাঁঠাল, অ্যাভোকাডো, আলুবোখারা, মরাকেল, বারাবা, লোকাট, এপ্রিকট, আম, জাম, পেয়ারা, কলা, জামরুলসহ ঔষধি গাছ আছে বিভিন্ন প্রজাতির। বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর উদ্যোগে ছাদবাগানে বেড়ে উঠেছে অপ্রচলিত দুষ্প্রাপ্য বিলুপ্ত প্রায় গাছসহ দেশি-বিদেশি নানা ফুলের গাছ, যার সৌরভ ও সৌন্দর্যে মুগ্ধ হবেন যে কেউ। জাপানি জাতের আম সূর্য ডিম, মধুপুরী আনারস যার ভিন্নতা রয়েছে অন্য সাধারণ জাতের চেয়ে। আপেল চাষের অনুপযোগী আবহাওয়া হলেও বগুড়া পুলিশ সুপার কার্যালয়ের ছাদে এক বছর বয়সি গাছে আপেল-আঙুর দেখে ছাদ বাগানের উৎসাহিত হবেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। নগরায়ণের ফলে যেভাবে দিন দিন কৃষিজমি কমে যাচ্ছে সেখানে সরকারি ও বাণিজ্যিক ভবনসহ আবাসিক ভবনের ছাদগুলোয় যদি ছাদকৃষির এই ইতিবাচক যাত্রা ছড়িয়ে দেওয়া যায় তাহলে কৃষিতে বিপ্লব আসতে পারে। এতে বিলুপ্ত হওয়ার পথ থেকে বাঁচবে অনেক দুষ্প্রাপ্য গাছ।

বগুড়া পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি) সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ‘দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ প্রধানমন্ত্রী আহ্বান ও পুলিশ প্রধানের নির্দেশে ছাদ বাগান করা হয়েছে। এটি বিনোদন দেবে, জাত সংরক্ষণের আধার হিসেবে ব্যবহার হবে। তিনি বলেন, তীব্র তাপদাহে জনগণকে কষ্ট পেতে হচ্ছে, বিশ্ব উষ্ণায়ন প্রতিরোধ করতে আত্মপরিবেশ উন্নয়ন করতে বৃক্ষ দিয়ে ভরিয়ে দিতে হবে। ছাদগুলো ছাদ বাগান হয়ে উঠবে, কৃষির আগ্রহ সবার মাঝে তৈরি হোক। গাছের রিটার্ন অনন্য বলে তিনি মন্তব্য করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়ার উপপরিচালক কৃষিবিদ মো. মতলুবর রহমান বলেন, আমাদের জমি বাড়ানোর সুযোগ নেই, তাই ছাদে বাগান করলে দৈনন্দিন চাহিদা মেটাবে, মনের খোরাক জোগাবে বলে মনে করেন কৃষি কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close