মঞ্জুরুল হক, জামালপুর

  ০৭ জুন, ২০২৩

সানন্দবাড়ী-তারাটিয়া সড়ক বদলে গেছে এলাকাবাসীর জীবনযাত্রা

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার দেওয়ানগঞ্জ জিসি, সানন্দবাড়ি হয়ে তারাটিয়া সড়কে সংস্কার করা হয়েছে। সড়কটি নতুনভাবে সংস্কার করায় এলাকাবাসীর দুর্ভোগ লাগবসহ দৃষ্টি নন্দন হয়েছে। ১০ দশমিক ৬২ কিলোমিটার দীর্ঘ ‘দেওয়ানগঞ্জ জিসি-সানন্দবাড়ী হয়ে তারাটিয়া সড়ক নতুনভাবে সংস্কার হওয়ায় বেড়েছে এলাকাবাসীর জীবন যাত্রার মান।

নতুন পরিকল্পনায় রাস্তা সংস্কার বিষয়ে জামালপুর এলজিইডি অফিসের নির্বাহী প্রকৌশলী মো. সায়েদুজ্জামান সাদেক বলেন, জামালপুর হয়ে কুড়িগ্রাম, গাইবান্ধা ও উত্তরবঙ্গে যাওয়ার পথ সুগম করেছে এই সড়ক। এ সড়ক শুধু যাতায়াতের দুর্ভোগ কমাবে তা নয় বরং ভূমিকা রাখবে সব জেলার শিক্ষা, কৃষি ও অর্থনীতিতে। তিনি বলেন, এ সড়ক সংস্কারের আগে দেওয়ানগঞ্জ উপজেলাবাসীদের যোগাযোগ ব্যবস্থায় দুর্ভোগ পোহাতে হয়েছে প্রতিনিয়ত। কাঁদা পানি মাড়িয়ে হাঁট-বাজারে পণ্য আনা নেওয়া, নির্মাণ সামগ্রী পরিবহন, মানুষের স্বাভাবিক চলাচল বাধাগ্রস্তসহ স্কুল-কলেজগামী ছাত্রছাত্রীদের সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয়েছে তাদের।

এ ব্যাপারে সানন্দবাড়ি এলাকার রশিদুল আলম শিকদারসহ আরো কয়েকজন বাসিন্দা বলেন, দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ, স্বাস্থ্য কমপ্লেক্স কিংবা সরকারি যেকোনো সেবা উপজেলা পর্যায় থেকে নিতে গেলে কষ্টসাধ্যে যাতায়াত করতে হয়েছে- ডাংধরা, চর আমখাওয়া, পাররামপুর ও হাতিবান্ধা ইউনিয়নবাসীদের। নতুন করে রাস্তটি সংস্কার করায় জামালপুর এলজিইডিকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

জামালপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স বেলাল কন্সট্রাকশন ও মেসার্স হামিদ ট্রেডার্স ২০২২ সালের মে মাসে দেওয়ানগঞ্জ উপজেলা হতে ১০ দশমিক ৬২ কিলোমিটার দীর্ঘ এই সড়ক সংস্কারের কাজ পায়। সড়কটির সংস্কার ব্যয় প্রায় ১০ দশমিক ১২ কোটি টাকা। আগামী ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে সড়কটির নির্মাণ কাজ শেষ হবে বলে জানান ঠিকাদারী প্রতিষ্ঠান।  

তারাটিয়া বাজারের ব্যবসায়ী মামুনুর রশীদ বলেন, আগে উৎপাদিত শাকসবজি শহরের হাটে তুলতে কষ্ট হত। সড়কে জায়গায়, জায়গায় গর্ত ও জলাবদ্ধ হওয়ায় শহরে যেতে দেরি হয়ে যেত। ফলে সবজির ভালো দাম পেতাম না। এখন মাত্র এক ঘণ্টাতেই পৌঁছে যাই জামালপুর শহরে। 

দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ আসনের এমপি আবুল কালাম আজাদ এই রাস্তাটি সংস্কারে অগ্রনী ভূমিকা পালন করেছেন বলে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close