প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ এপ্রিল, ২০২৩

ফেসবুক ও ইনস্টাগ্রাম

অনুমতি ছাড়া তথ্য সংগ্রহ নয়

ব্যবহারকারীদের আগ্রহ ও চাহিদা বুঝে বিজ্ঞাপন প্রচার করে ফেসবুক ও ইনস্টাগ্রাম। এজন্য ব্যবহারকারীর অবস্থানসহ ইন্টারনেট ব্যবহারের ইতিহাস নিয়মিত সংগ্রহ করে মেটার মালিকানাধীন অ্যাপ দুটি। তবে এবার ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তথ্য সংগ্রহ না করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা চাইলেই নিজ ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ কার্যক্রম বন্ধ রাখতে পারবেন। ফলে অ্যাপের তথ্য কাজে লাগিয়ে বিজ্ঞাপন প্রচার করতে পারবে না মেটা। প্রাথমিকভাবে শুধু ইউরোপে এ সুবিধা ব্যবহার করা যাবে।

মেটার তথ্যমতে, নতুন এ সুবিধা চালুর ফলে ফেসবুক ও ইনস্টাগ্রামের তথ্য সংগ্রহ কার্যক্রম আংশিক বা পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারীরা। তবে এ সুবিধা চালুর প্রক্রিয়া একটু জটিল। ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে তথ্য সংগ্রহ কার্যক্রম বন্ধ রাখতে প্রথমে মেটার ইন-অ্যাপ অ্যাকটিভিটি বিভাগে বিজ্ঞাপন বিষয়ে অভিযোগ করতে হবে। এরপর ব্যবহারকারীদের অভিযোগ যাচাই করে এ সুবিধা চালু করা হবে।

সম্প্রতি ফেসবুক ও ইনস্টাগ্রামের গোপনীয়তা ও ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিষয়ে আপত্তি জানিয়ে মেটাকে বড় অঙ্কের জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। শুধু তা-ই নয়, আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশনও মেটাকে জরিমানা করেছে। মূলত এসব কারণেই ফেসবুক ও ইনস্টাগ্রামের তথ্য সংগ্রহ কার্যক্রমে ব্যবহারকারীদের মতামতকে প্রাধান্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেটা। সূত্র : বিজিআর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close