গাজীপুর প্রতিনিধি

  ২৪ মার্চ, ২০২৩

গাজীপুর সিটিতে ৭০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প গ্রহণ

জাপানি সাহায্য সংস্থা জাইকার অর্থায়নে গাজীপুর সিটিতে প্রায় ৭০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড সিটি গভর্ন্যান্স প্রজেক্ট নামে এ প্রকল্পের মাধ্যমে গাজীপুর শহরের প্রাণকেন্দ্রে নির্মাণ করা হবে বহুল প্রত্যাশিত রেললাইনের ওপর ওভার ব্রিজ। আর এটি নির্মিত হলে শহরের অসহনীয় যানজট থেকে মুক্তি পাবে নগরবাসী। বৃহস্পতিবার (২৩ মার্চ) জাইকা প্রতিনিধি দল ও প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে নগর ভবনে আয়োজিত এক সভার প্রাক্কালে সাংবাদিকদের এসব তথ্য জানান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ। তিনি জানান, খুব শিগগিরই প্রকল্পের কাজ শুরু হবে।

অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজল জানান, গাজীপুর সিটির উন্নয়নে এর আগে জাইকা যেসব প্রকল্পে অর্থায়ন করেছিল, সেসব প্রকল্প যথাসময়ে ও যথাযথভাবে সম্পন্ন হওয়ার কারণে জাইকা এবার এ ধরনের একটি বড় প্রকল্পে অর্থায়ন করেছে। এটা নগরবাসীর জন্য খুবই ফলপ্রসূ একটি প্রকল্প। তিনি জানান, এ প্রকল্পের মাধ্যমে অন্যান্য কাজের পাশাপাশি গাজীপুর নগরবাসীর দীর্ঘদিনের দাবি শহরের মধ্য দিয়ে চলে যাওয়া রেললাইনের ওপর একটি ওভার ব্রিজ নির্মাণ ও ইসলামপুর-কাশিমপুর সড়কে তুরাগ নদীর ওপর একটি ব্রিজ নির্শাণ অন্তর্ভুক্ত থাকবে। তিনি জানান, আজকে জাইকার প্রতিনিধি দল সরেজমিনে এলাকা পরিদর্শন করেছেন। কনসালট্যান্ট নিয়োগ হয়ে গেছে, এখন তারা সার্ভে করবে, প্ল্যান ডিজাইন করবে, ইস্টিমেট করবে। আগামী তিন মাসের মধ্যে টেন্ডার আহ্বান করা সম্ভব হবে বলে জানান তিনি।

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, গাজীপুরবাসীর দীর্ঘদিনের প্রত্যাশিত একটি স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে। আমাদের জন্য একটি মরণফাঁদ রেলক্রসিং, এটার ওপর ব্রিজ নির্মাণ করা গাজীপুরবাসীর দীর্ঘদিনের দাবি। তিনি বলেন, ২০১৬ সালে সর্বপ্রথম প্রকল্পের স্টেকহোল্ডার মিটিং করি। আমি কৃতজ্ঞতা জানাচ্ছি, বঙ্গবন্ধুকণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। যার নেতৃত্বে আজকে বাংলাদেশ উন্নয়নের রোলমডেল। উন্নয়নের যে ধারাবাহিকতা, তার আলোকেই আজকে গাজীপুরে এ প্রকল্প নেওয়া সম্ভব হয়েছে। এটা পারফরম্যান্স বেইজড একটি প্রকল্প।

আমরা অতীতে সফলভাবে জাইকার প্রকল্প বাস্তবায়ন করার ফলে একটি পুরস্কার হিসেবে এ প্রকল্প পাস হয়েছে। তিনি জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রী এ প্রকল্পটি উদ্বোধন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, এলজিইডির ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ রেজাউল করিম, প্রকল্প পরিচালক গোলাম মোস্তফা, জাইকা প্রতিনিধি, গাজীপুর সিটি করপোরেশনের প্রকৌশলী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close