জাককানইবি প্রতিনিধি

  ২২ মার্চ, ২০২৩

নজরুল বিশ্ববিদ্যালয়ে এমওইউ চুক্তি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ইনফিনিটি (দ্য ইনফিনিটি মেরিটাইম রিসার্চ অ্যান্ড রোবোটিক টেকনোলোজি লিমিটেড)-এর মধ্যে এমওইউ (মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডান্ডিং) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। একাডেমিক কোঅপারেশন, এক্সচেঞ্জ অ্যান্ড রিসার্চ একটিভিটিসের ওপর চুক্তিটি স্বাক্ষরিত হয়।

মঙ্গলবার (২১ মার্চ) সাড়ে ১১টার দিকে বিশ্বববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির, ইএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ইনফিনিটির চেয়ারম্যান এম মিজানুর রহমান, ইনফিনিটি গ্রুপের উপদেষ্টা এ বি এম শামসুল আলমসহ বিভাগটির শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রথম পর্বে এমওইউ চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর দ্বিতীয় পর্বে ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড রিনিউয়েবল এনার্জির উপর ওয়ার্কশপ হয়। ওয়ার্কশপটির ট্রেইনার হিসেবে ছিলেন অ্যাকশন অ্যাইডের রেজিলেন্স অ্যান্ড ক্লাইমেট জাস্টিসের ম্যানেজার শমসের আলী।

এমওইউ চুক্তি স্বাক্ষরের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেশে এবং দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করছি। আমরা মনে করি আমাদের বিশ্ববিদ্যালয়ের জ্ঞান চর্চা ও গবেষণার উন্নয়নের জন্য এরকম চুক্তি দরকার। আমাদের যথেষ্ট পরিমাণে রিসোর্স আছে। আমাদের শিক্ষার্থীরা ও শিক্ষকরা গবেষণার জন্য কাজ করার জন্য থাকবে। পাশাপাশি, এই বিভাগের বাইরেও অন্যান্য বিভাগের সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়ে যোগাযোগ করবেন বলে আশা করছি। আজকের এই চুক্তি স্বাক্ষরের মধ্যেই যেন সীমাবদ্ধ না থাকে। বরং এটি দ্রুত কার্যকর করারও ব্যবস্থা করবেন বলে আমি মনে করি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close