প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মার্চ, ২০২৩

চতুর্থ ধাপে ঠিকানা পেল ৪০ হাজার গৃহহীন

চতুর্থ পর্যায়ে প্রধানমন্ত্রী কর্তৃক সারা দেশে ৩৯ হাজার ৩৬৫ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে খাসজমি ও ঘর দেওয়া হবে। উপকারভোগী প্রত্যেক পরিবারকে দুই শতাংশ করে জমি রেজিস্ট্রি করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে নাম খারিজ ও খাজনা পরিশোধ করে স্বত্ব দখল বুঝিয়ে দেওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া ওই জমির ওপর সরকার নির্ধারিত ডিজাইনে পাকঘর ও ল্যাট্রিন সংবলিত দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণের কাজও সম্পন্ন করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর:

বাবুগঞ্জ (বরিশাল) : বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা জানান, ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ স্লোগানে মুজিব শতবর্ষে চতুর্থ পর্যায়ের ১৯২টি ঘর হস্তান্তরের মাধ্যমে ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা হতে যাচ্ছে বাবুগঞ্জ। এর আগে উপজেলার ৬টি ইউনিয়নের মোট ২৭৪ জন ভূমিহীন ও গৃহহীন মানুষকে ঘর দেওয়া হয়েছে। উপজেলায় সব মিলিয়ে ৪৭০টি ভূমিহীন পরিবারের জন্য ঘর নির্মাণ করা হয়েছে। চতুর্থ প্রকল্পে ১৯২টি ঘরের মধ্য ১৩০টি ঘর নির্মাণকাজ শেষ হয়েছে।

ভান্ডারিয়া (পিরোজপুর) : পিরোজপুরের ভান্ডারিয়া পৌরশহরসহ ৬টি ইউনিয়নের ৮০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয় সরকার। প্রথম, দ্বিতীয়, তৃতীয় পর্যায়ে যথাক্রমে ১১০, ৩৫০, ২০০টি গৃহ নির্মাণ করা হয়। এর মধ্যে ৬৩৫টি গৃহ নির্মাণ করে সনদপত্র ও দলিল হস্তান্তর করা হয়েছে। এছাড়াও তৃতীয় পর্যায়ে অবশিষ্ট ২৫টিসহ চতুর্থ পর্যায়ে বরাদ্দকৃত ১৪১টি ঘর বিতরণের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে ভান্ডারিয়া।

চিলমারী (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের চিলমারীতে চতুর্থ পর্যায়ে ১০৫টি ঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে স্থায়ী ঠিকানা পেয়ে খুশি দারিদ্র্যপীড়িত জনপদের ভূমিহীন ও গৃহহীনরা।

ফেনী : অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমেনা আক্তার জানান, চতুর্থ পর্যায়ে সোনাগাজীতে ১৩২ পরিবার ও দাগনভূঞায় ৯৫ পরিবারকে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ভূমিসহ ঘরগুলো বুঝিয়ে দেওয়া হবে। নির্ধারিত ২২৭ পরিবারসহ জেলায় মোট ১ হাজার ৪৯২ পরিবারকে দুই শতক ভূমিসহ ঘর বুঝে পেল।

জেলা প্রশাসকের রাজস্ব শাখা সূত্র জানায়, জেলায় ২ হাজার ৪১ পরিবারকে ভূমিহীন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতঃপূর্বে ফেনী সদরে ৩৩১ পরিবার, ছাগলনাইয়ায় ১৫০ পরিবার, পরশুরামে ৯৫ পরিবার এবং ফুলগাজীতে ৯৪ পরিবারকে ভূমিসহ ঘর বুঝিয়ে দেওয়ার মাধ্যমে ওই চার উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

লামা : উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলার ৪টি ইউনিয়নে ৪০টি ঘর প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘরগুলোর মধ্যে লামা সদর ইউনিয়নে রয়েছে সেমিপাকা ২টি ও মাচাংঘর ৮টি, রূপসীপাড়া ইউনিয়নে রয়েছে সেমিপাকা ৫টি ও মাচাংঘর ৫টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে রয়েছে সেমিপাকা ৭টি ও মাচাংঘর ২টি এবং ফাইতং ইউনিয়নে রয়েছে সেমিপাকা ১১টি ঘর।

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলা প্রশাসক জানান, মৌলভীবাজার জেলার ৪ হাজার ৬১১ গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে ১ হাজার ১২৬টি, দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ১৫১টি গৃহ হস্তান্তর করা হয়েছে। তৃতীয় পর্যায়ে নির্মিত ৭৭৯টির মধ্যে ৬৫৫টি গৃহ আগে হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট ১২৪টি গৃহ ২২ মার্চ (আজ বুধবার) হস্তান্তর করা হবে।

নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় আরো ১ হাজার ২৯০ গৃহহীন পরিবার পাচ্ছে ঘর। প্রতি পরিবারকে ২ শতক খাসজমি বন্দোবস্ত দেওয়া হবে। এসব গৃহ নির্মাণের কাজের গুণগত মান নিশ্চিত করে ইতোমধ্যে ৫০ শতাংশ কাজ সমাপ্ত হয়েছে। কবুলিয়ত ও নামজারি সম্পন্ন হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার টাকা।

নিকলী (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের নিকলী উপজেলা নির্বাহী অফিসার মোছা. শাকিলা পারভীন জানান, উপজেলায় এ পর্যন্ত ১০৬ জন উপকারভোগীর মাঝে আশ্রয়ণ প্রকল্পের জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। এছাড়া চতুর্থ পর্যায়ের প্রথম ধাপের ৬টি ঘর উপকারভোগীদের হস্তান্তর করা হবে এবং দ্বিতীয় ধাপের ২০টি ঘর তৈরির নির্মাণ কাজ চলমান রয়েছে।

পেকুয়া (কক্সবাজার) : সোমবার উপজেলা প্রশাসনের এক প্রেস নোটে জানানো হয়েছে, উপজেলার রাজাখালী মৌজার ২নং ওয়ার্ডে ১০টি, সোনাইছড়ি মৌজার মৌলভী পাড়ায় ১০টি, টইটং মৌজার জালিয়ারচাংয়ে ৪টি ও বনকাননে ৩টিসহ নির্মাণাধীন ২৭টি ঘর পরিদর্শনের মাধ্যমে গৃহহীনদের মাঝে হস্তান্তর প্রক্রিয়া প্রায় শেষ করেছে উপজেলা প্রশাসন।

পাবনা : পাবনার সাঁথিয়া উপজেলায় জমি ও নতুন ঘর পাচ্ছেন ১৪২টি পরিবার। এর মাধ্যমে সাঁথিয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১১টার দিকে সাঁথিয়া উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সিংগাইর (মানিকগঞ্জ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ-২ এর চতুর্থ ধাপে জমিসহ ঘর পাচ্ছেন মানিকগঞ্জের সিংগাইরের আরো ১৬৬টি পরিবার। এর মধ্যে প্রকল্পের টাকায় ১৬৩টি ও উপজেলা পরিষদের রাজস্ব খাতের টাকায় ৩টি।

সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়ায় মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পাচ্ছেন আরো ৩৪৪ ভূমি ও গৃহহীন পরিবার। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন এ তথ্য জানান।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় মোট ৩০৪টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এর মধ্যে পৌরসভা এলাকায় এনায়েতপুরে সোনার বাংলা আশ্রয়ণ প্রকল্পে এখন মোট ১৫৬ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

আটোয়ারী (পঞ্চগড়) : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা প্রশাসন জানিয়েছে, সমগ্র পঞ্চগড় জেলাকে প্রথম শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়। এজন্য চতুর্থ পর্যায়ে গৃহ নির্মাণের প্রয়োজন হয়নি। তবে চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ এর দারিদ্র্য বিমোচন ও পুনর্বাসন শীর্ষক প্রকল্পে উপকারভোগী পরিবারকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে পুনর্বাসনের উদ্যোগ চলমান রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close