আবদুস শুকুর, শ্রীমঙ্গল (মৌলভীবাজার)

  ২১ মার্চ, ২০২৩

শ্রীমঙ্গলে ৪র্থ ধাপে ১৪৮ পরিবার পাবে ঠিকানা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৪র্থ পর্যায়ে ১৪৮টি ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রী কর্তৃক উপহারের জমি ও ঘর। বুধবার (২২ মার্চ) ৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের নির্ধারিত গৃহগুলো জমির দলিল এবং ঘরের চাবি উপকারভোগী পরিবারের কাছে হস্তান্তর করার কথা রয়েছে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার (২২ মার্চ) সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী ভূমিহীনদের মাঝে ৩৯ হাজার ৩৬৫টি জমিসহ ঘর হস্তান্তর কার্যক্রমের সূচনা করবেন। এ পর্যায়ে একই দিনে মৌলভীবাজার জেলার ১ হাজার ৬টি ঘরের মধ্যে শ্রীমঙ্গল উপজেলার ৩১০টি ঘর হস্তান্তর করা কথা থাকলেও এদিন প্রস্তুতকৃত ১৪৮টি ঘর হস্তান্তর করা হবে। বাকি ১৬২টি ঘর নির্মাণাধীন থাকায় পরবর্তী সময়ে উপকারভোগী পরিবারগুলোর মধ্যে বুঝিয়ে দেওয়া হবে জানা গেছে।

জমিসহ ঘর পাওয়ার খবর পেয়ে এরই মধ্যে উপকারভোগী দরিদ্র পরিবারগুলোর মাঝে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। উপজেলার ভূনবীর ইউনিয়নের আবদুর রহিম (৪৫) এত দিন দেওয়ার মতো তার কোনো ঠিকানা ছিল না। দিনমজুর রহিম পরিবার-পরিজন নিয়ে বিভিন্ন মানুষের জায়গায় বসবাস করতেন। তার নিজের এক খণ্ড জায়গার ওপর পাকা ঘরের মালিক হবে তা কোনো দিন স্বপ্নেও ভাবেননি। প্রধানমন্ত্রীর উপহারের জমিসহ বাড়ি পাওয়ার খবর জেনে অনেকটা আবেগ আপ্লুত হয়ে পড়েন আবদুর রহিম। প্রধানমন্ত্রীর প্রতি অসীম কৃতজ্ঞতার ছাপ তার চোখে মুখে। বলেন, আগে কোথায় থাকি তা কাউকে জানাতে পারতাম না। এখন জমিসহ বাড়ির মালিক হওয়ায় কেউ আর আমাকে ভূমিহীন বলতে পারবে না।

খুশবা বেগম (৫৭) নামে অপর এক উপকারভোগী বিধবা সদর উপজেলার ডুলুছড়া এলাকায় নির্মিত আশ্রয়ণ প্রকল্পে জমিসহ ঘর পেয়েছেন। অনেক বছর আগে স্বামী মারা যাওয়ার মধ্যে দিয়ে তিনি বেঁচে থাকার শেষ অবলম্বন হারিয়ে দিশাহারা হয়ে পড়েন। নিজের কোনো ঠিকানা ছিল না। অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে খেয়ে না খেয়ে দিনযাপন করে আসছিলেন। বয়স ভাটিতে নেমে আসার কারণে আগের মতো কাজও ঠিকঠাক করতে পারেন না। খুশবা বেগম সরকারিভাবে জমি ও ঘরের মালিকানার খবর পেয়ে এখন অনেক খুশি। খুশবা বেগম বলেন, কোনো দিন ভাবতে পারিনি নিজের একখণ্ড জমি আর বাড়ি পাব। নিজের ঘর পাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার জানিয়েছেন, স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে যাচাই-বাছাই করে ৪র্থ পর্যায়ে প্রকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবার চিহ্নিত করা হয়েছে। তিনি বলেন, দেশের সব দরিদ্র ও ভূমিহীন মানুষদের পর্যায়ক্রমে আশ্রয়ের ঠিকানা গড়ে দিতে প্রধানমন্ত্রীর এই মানবিক উদ্যোগ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। তিনি বলেন, উপজেলার সদর ইউনিয়নের ডুলুছড়া, সিন্দুরখান ইউনিয়নের জাম্বুরাছড়া, আশিদ্রোন ইউনিয়নে এসব ঘর নির্মাণ করা হয়েছে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীব মাহমুদ মিঠুন বলেন প্রধানমন্ত্রী কর্তৃক সব ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে বুধবার ৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের নির্ধারিত গৃহগুলো উপকারভোগী পরিবারের মাঝে হস্তান্তরের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রী দেশব্যাপী এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। তিনি বলেন, উপকারভোগী পরিবারগুলো জমিসহ ঘর দেওয়ার প্রক্রিয়ায় তাদের আর্থসামাজিক উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য সুবিধা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির কথা বিবেচনা করে জমির অবস্থান চিহ্নিত করা হয়েছে। বসবাসের পাশাপাশি উপকারভোগীদের জন্য কৃষি জমি। আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণ ও গবাদি পশু পালনের অপার সুযোগ রাখা হয়েছে।

তিনি বলেন, এই জনপদের সংসদ সদস্য অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আবদুস শহিদ উপজেলায় এই প্রকল্পের শুরু থেকে নানা দিকনির্দেশনা দিয়ে এসেছেন। তার দিকনির্দেশনায় শ্রীমঙ্গলে প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের কাজ সুন্দরভাবে এগিয়ে নিতে সক্ষম হয়েছি। প্রধানমন্ত্রীর মানবিক এই আশ্রয়ণ প্রকল্পে নিজেও জড়িত থাকায় সফল এই উদ্যোগের গর্বিত অংশীদার হিসেবে নিজেকে ধন্য মনে করছেন বলে জানান তিনি।

এদিকে বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী ভূমিহীন পরিবারদের জমি ও ঘর হস্তান্তরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে এদিন সকালে শ্রীমঙ্গল, জেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুনের সভাপতিত্বে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আবদুস শহিদ, উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায়, পুরুষ ও নারী ভাইস চেয়ারম্যান, উপজেলার ৯ ইউপি চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, রাজনৈতিক নেতারা ও বিশিষ্ট ব্যক্তিবর্গসহ উপকারভোগীরা যোগ দেওয়ার কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close