reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

চতুর্থ শিল্পবিপ্লব : কাটিং টুল টেকনোলজির মাস্টার ট্রেইনার ট্রেনিং

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে কাটিং টুল টেকনোলজির মাস্টার ট্রেইনার ট্রেনিং বিষয়ে বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্রে (বিটাক) দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিটাকের টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটে সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় এ কনফারেন্স শুরু হয়। বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআইর কৌশলগত উদ্ভাবন বিশেষজ্ঞ আসাদণ্ডউজ জামান।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান প্রাইম টুলসের কর্ণধার এস ই জামিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক মেশিন কন্ট্রোল টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা তাক সাম ইউ।

ড. সৈয়দ মো. ইহসানুল করীম বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ধারণা অনেক বিস্তৃত। আগামীর পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের চতুর্থ শিল্পবিপ্লবে অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিতে হবে। তার অংশ হিসেবে কাটিং টুল টেকনোলজির মাস্টার ট্রেইনার তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সম্মেলন আয়োজনের জন্য বিটাককে ধন্যবাদ জানান ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নতবিশ্বের রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে এখন থেকেই চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি গ্রহণ করতে হবে। বিটাক এরই মধ্যে তাদের কর্মকাণ্ডের লক্ষ্য ও উদ্দেশ্যে চতুর্থ শিল্পবিপ্লবের ধারণাকে যুক্ত করেছে। এখন এই ধারণাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য কাজ করতে হবে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close