রায়হান সিকদার, লোহাগাড়া

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

লোহাগাড়ায় স্বাস্থ্য কমপ্লেক্সে সার্জারি সেবা চালু

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দুই বছর পর মেজর সার্জারি সেবা কার্যক্রম চালু করা হয়েছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফের দিকনির্দেশনায় অনেক দিন পর হার্নিয়া অপারেশনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারে হারনিয়ার অপারেশনের মাধ্যমে এ কার্যক্রম শুরু করা হয়। রোগীর নাম ইউনুচ (৩৬)। তিনি উপজেলার পদুয়া মল্লিক ছোবাহান এলাকার আবদুল্লাহর ছেলে। হার্নিয়ার রোগীকে অপারেশন সফলভাবে সম্পন্ন করতে যেসব চিকিৎসব ছিলেন তারা হলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি) ডা. মো. মোবাশ্বেরুল আমিন, জুনিয়র কনসালট্যান্ট (এনেসথেসিয়া) ডা. শাকিলা আক্তার, সহকারী সার্জন ডা. আতিকুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. ইশতিয়াকুর রহমান।

রোগী মো. ইউনুচের সহধর্মিণী জানান, ‘উপজেলাপর্যায়ে সরকারি হাসপাতালে এ রকম অপারেশন হওয়া দেশের চিকিৎসাব্যবস্থার জন্য সুখবর। অপারেশনের সময় আমি ছিলাম। ডা. হানিফসহ সংশ্লিষ্ট চিকিৎসকদের ধন্যবাদ জানাচ্ছি।

আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. ইশতিয়াকুর রহমান জানান, অপারেশনটি বেশ জটিল। তবে এই হাসপাতালে সুন্দর সফলভাবে এই অপারেশনটি করা হলো। আশা করছি পরে আরো এ ধরনের অপারেশন করা হবে বলেও তিনি জানান।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ জানান, বিগত দুই থেকে তিন বছর আগে এ হাসপাতালে সার্জারির কার্যক্রম চলমান ছিল। হঠাৎ সার্জারি চিকিৎসক অন্যত্র বদলি হওয়ায় এ কার্যক্রম বন্ধ ছিল। টানা দুই বছর পর এই হাসপাতালে ইউনুচকে দিয়ে হারনিয়ার অপারেশন কার্যক্রম শুরু করেছি।

লোহাগাড়ার মানুষের দৌরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনন্য উদ্যোগ। দীর্ঘদিন পর আবার চালু হলো মেজর সার্জারি সেবা। এখন থেকে বড় অপারেশনের জন্য লোহাগাড়ার মানুষকে চট্টগ্রাম শহরে দৌড়াদৌড়ি করতে হবে না। এ ধরনের অপারেশন কার্যক্রম আগামীতে চলমান থাকবে বলেও তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close