গাজীপুর প্রতিনিধি

  ২৩ জানুয়ারি, ২০২৩

গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে একটি পোশাক কারখানার শ্রমিকরা বাৎসরিক ছুটির টাকা, মাতৃত্বকালীন ছুটির বেতন পরিশোধসহ আট দফা দাবিতে

রবিবার (২২ জানুয়ারি) বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। পরে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের মধ্যস্থতায় মালিক ও শ্রমিক পক্ষের মধ্যে সমঝোতা হলে পরিস্থিতি শান্ত হয়।

পুলিশ, শ্রমিক ও এলাকাবাসী জানায়, গাজীপুর মহানগরের দেশীপাড়া এলাকার ইমন ফ্যাশন লিমিটেড পোশাক কারখানার আড়াই হাজারের অধিক শ্রমিক শনিবার বেলা সাড়ে ১১টার দিকে প্রতি বছরে ১৮ দিনের ছুটির টাকা, মাতৃত্বকালীন ছুটির ৬ মাসের বেতন পরিশোধ, কোনো কারণে কারখানায় অনুপস্থিত থাকলে কারখানা থেকে বের করে দেওয়া যাবে না, এক অ্যাডমিন ম্যানেজারকে কারখানা থেকে বের করে দিতে হবেসহ আট দফা দাবিতে কর্মবিরতি পালন শুরু করে। পরে ওই দিন শ্রমিক প্রতিনিধিরা, মালিক পক্ষ থানা ও শিল্প পুলিশ বিষয়টি নিয়ে সঙ্গে আলোচনায় বসে। আলোচনায় সমঝোতা না হলে শ্রমিকরা বিকেলে যার যার বাসায় চলে যান।

এদিকে রবিবার সকালে শ্রমিকরা কারখানার গিয়ে বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে সোয়া ৮টার দিকে তারা কারখানার সামনে দেশীপাড়া-সালনা আঞ্চলিক সড়ক অবরোধ করেন। পরে শ্রমিকরা সাড়ে ৯টার দিকে ঢাকা-শিমুলতলী সড়কের পশ্চিম জয়দেবপুর বটতলা এলাকায় অবস্থান নিয়ে ওই সড়কের শিববাড়ী-শিমুলতলী অংশে যানচলাচল বন্ধ করে দেয়। খবর পেয়ে জেলা প্রশাসন, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা এবং জিএমপি সদর থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে কারখানায় ফিরিয়ে নিয়ে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close