reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ডিসেম্বর, ২০২২

বিএসএমএমইউয়ে প্রশিক্ষকদের স্তন ক্যানসারের ওপর উচ্চতর প্রশিক্ষণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)  প্রশিক্ষকদের  (ট্রেনিং অব ট্রেইনারস) ‘ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক বিষয়ের ওপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ক্যানসার ভবনে গাইনোকোলজিক্যাল অনকোলজি বিভাগের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং কর্মসূচি প্রকল্প।

এ প্রশিক্ষণ কর্মশালা থেকে সারা দেশ থেকে ১৩ জন প্রশিক্ষক অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ হাত থেকে কর্মশালার সনদপত্র গ্রহণ করেন।

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা যা শিখি তা যদি চর্চা না করি তবে সেটি ভুলে যাব। প্রশিক্ষণলব্ধ জ্ঞান চর্চার মাধ্যমে সংরক্ষণ ও বিতরণ করা যায়। আমরা যে ট্রেনিং করি, সেটি অন্যকে শেখাতে হবে। আমরা আজ যা শিখলাম সেটিকে অন্যকে সেখাতে হবে। যদি অন্যকে না শেখাই সেটি  ভুলে যাব। তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে দেশের স্বাস্থ্যসেবা নানা খাতের উন্নয়ন ঘটেছে। স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রোগীর সংখ্যা বেড়েছে। দেশের অর্থনীতিতে পদ্মা সেতুর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। দেশের উন্নয়নের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। দেশবিরোধী সব অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়তে হবে। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে  সার্জিক্যাল অনকোলজির অধ্যাপক ডা. সামিয়া মুবিন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম নুরুন্নবি কবির, যুগ্ম সচিব (পরিকল্পনা) মো. আবদুস সালাম খান,  সহযোগী অধ্যাপক ডা. মো. রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং কর্মসূচির প্রকল্প পরিচালক  অধ্যাপক ডা. আশরাফুন্নেসা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কল্পোসকপিস্ট ডা. সাদিয়া মাহবুবা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close