গাজীপুর প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০২২

ব্রি-বারি পরিদর্শন করলেন ভারতীয় কৃষি গবেষণা পরিষদের মহাপরিচালক

ভারতের কৃষি ও শিক্ষা গবেষণা বিভাগের সচিব এবং ভারতের কৃষি গবেষণা কাউন্সিলের (আইসিএআর) মহাপরিচালক ড. হিমাংশু পাঠকসহ একটি প্রতিনিধিদল বুধবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছে। প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সার্ক কৃষি কেন্দ্রের পরিচালক ড. এম বক্তীয়ার হোসেন, সার্ক কৃষি কেন্দ্রের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার গ্যারিসন জর্জ, হিমাংশু পাঠক।

মহাপরিচালক ড. হিমাংশু পাঠকসহ প্রতিনিধিদলটি ব্রির সদর দপ্তর পরিদর্শন এলে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর তাদের স্বাগত জানান। পরে ব্রির প্রশিক্ষণ ভবনের সভাকক্ষে প্রতিনিধিদলের সঙ্গে ব্রির বিভাগীয় প্রধানদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্রির অর্জন ও অগ্রগতি সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন উদ্ভিদ প্রজনন বিভাগের সিএসও এবং প্রধান ড. খোন্দকার মো. ইফতেখারুদ্দৌলা। পরে আইসিএআরের মহাপরিচালক ড. হিমাংশু পাঠক ব্রির গবেষণা কার্যক্রম এবং অর্জনের ভূয়সী প্রশংসা করেন।

ব্রিতে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. হিমাংশু পাঠক বাংলাদেশ এবং ভারতের মধ্যে সম্পর্ককে গভীর বন্ধুত্বপূর্ণ উল্লেখ করে কৃষির উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধীকরণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি উভয় দেশের কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যেও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে কার্যকর সহযোগিতার মাধ্যমে উভয় দেশই লাভবান হতে পারে বলে উল্লেখ করেন। ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ভারতের ভূমিকা তুলে ধরে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভারতকে সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশী উল্লেখ করে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধীকরণের মাধ্যমে কৃষির উন্নয়নকে আরো টেকসই করার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আবু বকর ছিদ্দিক, পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম প্রমুখ উপস্থিত ছিলেন। সভা শেষে ব্রির পক্ষ থেকে সফররত প্রতিনিধিদলের সদস্যদের ক্রেস্ট এবং বিভিন্ন উপহারসামগ্রী উপহার দেওয়া হয়।

পরে বিএআরসির মহাপরিচালক ড. হিমাংশু পাঠকসহ প্রতিনিধিদল বারি পরিদর্শন করেন। বারিতে পৌঁছালে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্য পরিচালকদের নিয়ে তাকে স্বাগত জানান। পরে বারির মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এরপর মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন বারির কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী। এ সময় প্রতিনিধিদলের সদস্য ছাড়াও অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বারির পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close