reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

চট্টগ্রামে নিউরোস্পাইন সোসাইটির সম্মেলন

নিউরো সার্জারির কোর্সে আসন বৃদ্ধির আহ্বান

দুই দিনব্যাপী নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশের (এনএসএসবি) চতুর্থ জাতীয় সম্মেলনের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাতে বন্দরনগরী চট্টগ্রামের র‌্যাডিসন ব্লুতে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। প্রথম দিনে উদ্বোধন অনুষ্ঠান ও দ্বিতীয় দিনে দিনব্যাপী বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেছেন, বর্তমানে নিউরো সমস্যায় ভুগতে থাকা রোগীদের চিকিৎসা বাংলাদেশে করতে সক্ষম। তবে প্রয়োজনের তুলনায় দক্ষ লোকবল কম। মানুষের প্রয়োজনে স্নায়ুবিক রোগের চিকিৎসার জন্য নিউরোসার্জন সংখ্যা বৃদ্ধি করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি আহ্বান করা হয়।

এর আগে সম্মেলনের প্রি ওয়ার্কশপ হিসেবে মঙ্গলবার দিনব্যাপী রাজধানী ঢাকার বাইরে চট্টগ্রাম মেডিকেল কলেজের এনাটমি বিভাগে মৃত বা ডেথবডির ওপর স্পাইনাল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের ওপর হাতে-কলমে শিক্ষা দেওয়া হয়।

নিউরোস্পাইন সোসাইটির চতুর্থ সম্মেলনের উদ্বোধন বক্তব্যে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আমলেই স্বাস্থ্য সেক্টরসহ উন্নয়ন হয়েছে। দেশের স্বাস্থ্য সেক্টরের উন্নয়নের ফলে বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোগীর সংখ্যা কমেছে। দেশের গড়ায়ু বৃদ্ধি পেয়েছে। দেশের ওষুধশিল্পের বিপ্লব ঘটেছে। দেশের ওষুধ বিদেশে রপ্তানি হচ্ছে। এসব শিল্পের দ্বার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই উন্মুক্ত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রখ্যাত চক্ষুবিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে বর্তমানে ২১২ জন নিউরোসার্জন রয়েছেন। কিন্তু দেশের জনগণের অনুযায়ী দরকার ১৬০০ জন নিউরোসার্জনস। একসঙ্গে না পারলেও ধীরে ধীরে এ আসনসংখ্যা বাড়াতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় দেশের প্রয়োজনে নিউরোসার্জনসহ বিশেষজ্ঞ চিকিৎসক বৃদ্ধির উদ্যোগ নিয়েছেন। আমাদের অধীনে যেখানে ফ্যাকাল্টি আছে, সেখানে আসনসংখ্যা দ্বের গুণ ও দ্বিগুণ বৃদ্ধি করা হবে। যেখানে ফ্যাকাল্টি নেই, সেখানে আমরা কোর্স বন্ধ করে দেব। আমরা সংখ্যা বৃদ্ধির সঙ্গে কোয়ালিটি ইনসিউর করতে চাই। 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close