গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ০৩ ডিসেম্বর, ২০২২

সিরাজগঞ্জে কুমড়োর বড়ি তৈরির ধুম

কুমড়ো ফুলে ফুলে নুয়ে পড়েছে লতাটা,/সজনে ডাঁটায় ভরে গেছে গাছটা।/আর আমি ডালের বড়ি শুকিয়ে রেখেছি।/খোকা তুই কবে আসবি, কবে ছুটি।’ কবি আবু জাফর ওবায়দুল্লাহর ‘মাগো ওরা বলে’ নামে একুশের বিখ্যাত কবিতায় যে ডালের বড়ির কথা বলা হয়েছে, সেটা গ্রামীণ জীবনে খুবই জনপ্রিয় খাবার। কুমড়ো ও ডাল দিয়ে তৈরি বলে অনেকে কুমড়ার বড়ি বলে। শীত শুরুর দিকে এই কুমড়োর বড়ি তৈরির কাজ শুরু হয়। ঠিক এই সময়ে সিরাজগঞ্জের তাড়াশ ও শাহজাদপুরে কুমড়োর বড়ি তৈরির ধুম পড়েছে। ব্যস্ততা বেড়েছে কুমড়োর বড়ি তৈরির কারিগরদের।

কারণ শীতের মৌসুমে কুমড়োর বড়ির কদরটা একটু বেশি। এ অঞ্চলে সুস্বাদু কুমড়ো বড়ির চাহিদা রয়েছে দেশজুড়ে। তাই প্রতিবছরের মতো সিরাজগঞ্জের বিভিন্ন গ্রামে কুমড়োর বড়ি তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন কারিগর ও ব্যবসায়ীরা।

জানা যায়, গ্রামের অনেক নারী নিয়োজিত হয়েছেন কুমড়োর বড়ি তৈরির কাজে নিয়োজিত রয়েছেন। তারা এই কাজ করছেন অনেক দিন হলো। শাহজাদপুরসহ তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ গ্রামের প্রায় ৪০-৫০টি পরিবার কুমড়ো বড়ি তৈরির কাজে নিয়োজিত রয়েছেন। সরেজমিনে নওগাঁ গ্রামে গিয়ে দেখা যায়, সারি সারি কুমড়োর বড়ি তৈরি করে রোদে শুকাতে দেওয়া হয়েছে। নারীদের পাশাপাশি পুরুষরাও এ কাজে হাত লাগিয়েছেন। সাধারণত শীতকালেই কুমড়ো বড়ির চাহিদা বেশি থাকে। তবে সারা বছরই তৈরি হয় কুমড়োর বড়ি।

নওগাঁ গ্রামের ভাংশিং পাড়ার আবদুল হামিদ জানান, কুমড়োর বড়ি তৈরির ব্যবসায়ী পরিবারগুলো প্রথম অবস্থায় তেমন সচ্ছল ছিল না। এখন এ ব্যবসা করে তারা অনেকটাই সচ্ছল অবস্থানে এসেছেন। আগে সনাতন পদ্ধতিতে বড়ি তৈরি করা হতো। তখন সন্ধ্যায় ডাল ভিজিয়ে রেখে পরের দিন শিলপাটায় বেটে বড়ি তৈরি করা হতো। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় এখন মেশিনের মাধ্যমে কুমড়োর বড়ি তৈরির ডাল ফিনিশিং করা হয়।

কুমড়োর বড়ি ব্যবসায়ী আবদুল লতিফ জানান, হাটবাজারে কুমড়োর বড়ি বর্তমানে খুচরা ২৫০-৩০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে তিনি আশা করছেন আর কয়েক দিন পর আরো দাম বাড়বে। কারণ এ বছর ডালের দাম বেশি, তাই কুমড়োর বড়ির দামও বেড়েছে।

তাড়াশ উপজেলার কুমড়োর বড়ির কারিগর হাসনাহেনা জানান, অত্যন্ত সুস্বাদু হওয়ায় এ অঞ্চলের কুমড়োর বড়ি এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। বিশেষ করে রাজধানীতে এর চাহিদা রয়েছে বেশি।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানান, এ অঞ্চলের কুমড়োর বড়ির কদর রয়েছে দেশের বিভিন্ন এলাকায়। এই কুমড়ো বড়ি তৈরি করে অনেক অসচ্ছল পরিবারে আজ সচ্ছলতা ফিরে এসেছে। প্রয়োজনে এদের সহায়তা প্রদানের কথা জানান তিনি। তিনি আরো জানান, এই এলাকায় পুরুষের পাশাপাশি নারীশ্রমিকরাই বেশি কাজ করে চলেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close