reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২২

বিসিএসআইআর আয়োজিত আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলন শুরু

বিসিএসআইআরের বিআরআইসিএম অডিটোরিয়ামে ১ ডিসেম্বর বিশ্বের ১১ দেশের বিজ্ঞানী ও গবেষকদের অংশ গ্রহণে শুরু হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলন’। এসময়ে বিসিএসআইআর-এর নির্ধারিত ১২টি ভ্যানুতে প্রতিদিন চতুর্থ শিল্প বিপ্লবকে কেন্দ্র করে বিশ্বের

বিভিন্ন দেশের বিজ্ঞানী ও গবেষকগণ তাদের গবেষণার তথ্য-উপাত্ত তুলে ধরবেন। এসব গবেষণার তথ্য-উপাত্তের আলোকে ভবিষ্যৎ বাংলাদেশ বির্নিমাণে এবং চতুর্থ শিল্প বিপ্লবে চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় গবেষণা প্রণয়নে বাংলাদেশের বিজ্ঞানী ও গবেষক বিশেষ করে বিসিএসআইআরের বিজ্ঞানীদের অনুপ্রাণিত করবে। যেসব দেশের বিজ্ঞানী ও গবেষকগণ এই তিন দিনের বিজ্ঞান সম্মেলনে তাদের গবেষণার ফলাফল তুলে ধরবেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া, ওমান ও ভারত। উল্লিখিত সম্মেলনের জন্য মোট ৮৪৮টি গবেষণার সারসংক্ষেপ গ্রহণ করা হয়। পরবর্তী সময়ে যাচাই-বাছাই করে মোট ৩৬০টি বিষয়ভিত্তিক প্রেজেনটেশন এবং ২০৩টি পোস্টার প্রেজেনটেশন সম্মেলনের তিন দিনে বিভিন্ন ভ্যানুতে উপস্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। এসব প্রেজেন্টেশন এবং পোস্টার প্রেজেনটেশন ছাড়াও ৬০টি কি-নোট পেপার ও ৬০টি ইনভাইটেড লেকচারের ব্যবস্থা করা হয়েছে।

সম্মেলনে উদ্বোধন অনুষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের আলোকে বাংলাদেশের করণীয় বিষয়ে থিম লেকচার প্রদান করেন বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক মেজবাহ উদ্দিন আহম্মেদ। একই সঙ্গে প্ল্যানারি সেশনের বিশেষ ভাষণে ভারতের সিএসআইআরের সম্মানিত ডিজি ড. নাল্লা থামবি কালাই সেলভি চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা ও অসুবিধার বিভিন্ন চালচিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা তৈরিতে চতুর্থ শিল্প বিপ্লব বিশেষ ভূমিকা রাখবে। বিশেষ অতিথির ভাষণে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, এমপি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রয়োজনীয় এবং গ্রহণযোগ্য প্রযুক্তির মাধ্যমেই গবেষণার উৎকর্ষ সাধন করতে হবে অন্যথায় ভুল প্রযুক্তির ব্যবহারে দেশের এমনকি সভ্যতার মারাত্মক ক্ষতি হতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান বলেন, বিজ্ঞান গবেষণায় উন্নতমানের যন্ত্রপাতিসহ দেশের উন্নয়নে যেকোনো পদক্ষেপ নিতে বর্তমান সরকার বদ্ধপরিকর।

সভাপতিত্ব করেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী। অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিসিএসআইআরের সদস্য ও পরিচালক, সিনিয়র বিজ্ঞানী ও তরুণ বিজ্ঞানী এবং গবেষকরা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close