reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২২

বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সঙ্গে মতবিনিময়

International Women, Peace and Security (WPS) Seminar-2022-এর অংশ হিসেবে মঙ্গলবার (২৯ নভেম্বর) জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সঙ্গে কক্সবাজারের ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্প, পরিদর্শন এবং মতবিনিময়ের আয়োজন করা হয়।

মতবিনিময়ে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসির প্রতিনিধিত্বে Women, Peace and Security (WPS) Chiefs of Defence (CHODs) Network এর সদস্য ১৯টি দেশের সামরিক ও অসামরিক প্রায় ৩০ জন বিদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন। মতবিনিময়ের সময় সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ব্যাপারে ব্রিফিং করেন।

পরে ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা নারীরা মিয়ানমার সামরিক বাহিনী কর্তৃক নির্যাতনের বর্ণনা দেন। মতবিনিময়কালীন নারী রোহিঙ্গারা বাংলাদেশে নিরাপদে আছেন বলে অবহিত করেন এবং নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে নিজেদের দেশে ফিরে যেতে আগ্রহ প্রকাশ করেন। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত এবং নিরাপদে/সম্মানের সঙ্গে প্রত্যাবাসনের জন্য সরকারের প্রচেষ্টার বিষয়ে অবহিত করেন। উল্লেখ্য, বিশ্বজুড়ে বিভিন্ন সংঘাত ও যুদ্ধকালীন পরিস্থিতিতে নারীরাই সর্বাধিক দুর্ভোগ এবং দুর্গতির স্বীকার। ২০১৭ সালে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের বলপূর্বক বাংলাদেশে পাঠানোর সময় নারী ও শিশুরা সীমাহীন দুরবস্থা এবং কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়। আইএসপিআর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close