আব্দুস শুকুর, শ্রীমঙ্গল (মৌলভীবাজার)

  ৩০ নভেম্বর, ২০২২

শমশেরনগরে বিমান বাহিনীর প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ

বাংলাদেশ বিমান বাহিনীর ৫০তম নব বিমানসেনা দলের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় মৌলভীবাজার জেলাধীন বা বি বা স্টেশন শমশেরনগরে অবস্থিত রিক্রুটস্ ট্রেনিং স্কুল গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন এবং মার্চ পাস্ট এর অভিবাদন গ্রহণ করেন। বিমান বাহিনীর প্রধান প্রধান অতিথির বক্তব্যে রিক্রুটদেরউদ্যেশে বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল আধুনিক শক্তিশালী ও পেশাদার বিমানবাহিনী গঠন। জাতির পিতার অপরিসীম প্রজ্ঞা, দূরদৃষ্টি ও তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায়বিমানবাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে বিমানবাহিনীতে সংযোজিত হয়েছে অত্যাধনিক যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টর, উচ্চ ক্ষমতা সম্পন্ন বিভিন্ন ধরণের র‌্যাডার, ক্ষেপনাস্ত্র ও গুরুত্বপূর্ণ সামরিক সরঞ্জাম। এর পাশাপাশি সংযোজিত হয়েছে নতুন নতুন ঘাটি, ইউনিট প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং বৃদ্ধি পেয়েছে জনবল কাঠামো। বিমান বাহিনীর ভবিষ্যত প্রজন্মের জন্য যুগপোযগী প্রশিক্ষণে বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু কমপ্লেক্স।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান বলেন, নারীর ক্ষমতায়ন প্রক্রিয়ায় বাংলাদেশ পৃথিবীর যে কোন উন্নয়নশীল দেশের তুলনায় রোল মডেল। সর্ব ক্ষেত্রে নারীর অধিকার প্রতিষ্ঠায় অংশগ্রহণ নিশ্চিত করতে মাননীয় প্রধানমনন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক ২০০০ সাল থেকে বাংলাদেশ বিমানবাহিনীতে নিয়মিত নারী কর্মকর্তা নিয়োগ করা হচ্ছে। বিমান বাহিনী প্রধান সততা, একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে বিমানবাহিনীর যোগ্য বিমানসেনা হিসেবে নিজেদেরকে গড়ে তোলার আহ্বান জানান। এ সময় তিনি আশা প্রকাশ করেন, নব বিমানসেনারা অকৃত্রিম দেশপ্রেমের প্রেরণায় উজ্জীবিত হয়ে বাংলার আকাশ মুক্ত রাখার দৃঢ় অঙ্গীকার বাস্তবায়নে সক্রিয় অবদান রাখবে।

এ কুচকাওয়াজের মধ্যে দিয়ে মোট ২৫২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন করে ৪৩৬ জন রিক্রুট বাংলাদেশ বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে ১৯জন নারী রয়েছেন। এসি-২ জিদান এবং এসি-২ কামরুজ্জামান যথাক্রমে শিক্ষা ও জেনারেল সার্ভিস ট্রেনিংয়ে সেরা রিক্রুট বিবেচিত হন। এসি-২ জিদান সার্বিক বিষয়ে কৃতিত্বের জন্য শ্রেষ্ঠ রিক্রুট হওয়ার গৌরব অর্জণ করেন। বিমান বাহিনী প্রধান কৃতি রিক্রুটদের মাঝে ট্রফি বিতরণ করেন।

এর আগে বিমানবাহিনী প্রধান প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে বিমান বাহিনী ঘাঁটি বাশারের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. জাহিদুর রহমান, বিবিপি বিএসপি, জিইউ, এনএসডাব্লিউ, পিএসসি এবং রিক্রুট ট্রেনিং স্কুলের অধিনায়ক এয়ার কমডোর মোহাম্মদ সাইফুদ্দিন তাঁকে স্বাগত জানান। অনুষ্ঠানে বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং স্থানীয় সামরিক ও অসামরিক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close