reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২২

ইন্টারন্যাশনাল উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি সেমিনার উদ্বোধন

সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পুলিশের সহযোগিতায় International Women, Peace and Security (WPS) Seminar-2022 সোমবার (২৮ নভেম্বর) আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্স, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন।

সেমিনারে WPS Chief of Defence (CHODs) Network -এর সদস্য রাষ্ট্রের Chief of Defence Staff প্রতিনিধিরাসহ বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিত্ব, মিডিয়া ব্যক্তিত্ব, দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। এ ছাড়া ওই সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়, বাহিনী/সংস্থা, বিশ্ববিদ্যালয় ও বিদেশি সংস্থা থেকে সামরিক ও অসামরিক প্রায় ৩৫০ জন প্রতিনিধি অংশ নেন। বাংলাদেশ নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। দেশের জনসংখ্যার অর্ধেক নারী এবং তাদের অর্থনৈতিক অংশগ্রহণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্র গঠনের প্রাথমিক পর্যায়ে সঠিকভাবে চিহ্নিত করেছেন, ‘জাতীয় জীবনের সব ক্ষেত্রে’ সমান সুযোগ প্রদানের মাধ্যমে নারীর সমান অধিকার প্রতিষ্ঠা ছাড়া কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতাসহ মহান জাতীয় সংসদে নারীদের প্রতিনিধিত্ব যেকোনো দেশের জন্য অনুকরণীয়। বাংলাদেশের নারীরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছে। বাংলাদেশ সামরিক বাহিনী এবং বাংলাদেশ পুলিশ শান্তিরক্ষা মিশনের অস্থিতিশীল নিরাপত্তা পরিস্থিতিতে শান্তিরক্ষী হিসেবে নারীদের নিয়োগ করে নারীর ক্ষমতায়নে নতুন মাত্রা যোগ করেছে।

শান্তি প্রতিষ্ঠায় নারীর ভূমিকাকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০০০ সালে রেজুলেশন ১৩২৫ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালে বাংলাদেশ National Action Plan on Women Peace and Security নামক তিন বছরমেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন করে। এই জাতীয় পরিকল্পনার অংশ হিসেবে Defence Action Plan on Women, Peace and Security -এর কার্যক্রম চলমান রয়েছে। প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ গত ৮ ফেব্রুয়ারি WPS CHODs Network-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। ওই বিষয়সমূহকে উপজীব্য করে সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশে Women, Peace and Security শীর্ষক এই সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারের সহ-আয়োজন হিসেবে একই দিনে WPS CHODs Network -এর ২৬টি সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিদের উপস্থিতিতে একটি বার্ষিক সম্মেলন আয়োজন করা হয়েছে।

দুদিনব্যাপী এই অনুষ্ঠানমালার অংশ হিসেবে আগামী ২৯ নভেম্বর জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করা হবে। ওই মতবিনিময়ে WPS CHODs Network -এর সদস্য রাষ্ট্রের Chief of Defence Staff প্রতিনিধিরাসহ বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের সামরিক ও অসামরিক প্রায় ৫০ জন দেশি/বিদেশি প্রতিনিধি উপস্থিত থাকবেন। আইএসপিআর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close