ঢাবি প্রতিনিধি

  ০১ অক্টোবর, ২০২২

ঢাবিতে ভূমিকম্প-অগ্নিকাণ্ডে সচেতনতার মহড়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উন্নত ও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে জীবনমুখী শিক্ষা, দক্ষতা ও মৌলিক জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হলে ‘ভূমিকম্প এবং অগ্নিকাণ্ডবিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া ২০২২’ অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল এবং শামসুন নাহার হলের যৌথ উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় এই মহড়ার আয়োজন করা হয়। রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব শাহনারা খাতুন বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রোকেয়া হলের খণ্ডকালীন আবাসিক শিক্ষক সামশাদ নওরীন এবং শামসুন নাহার হলের খণ্ডকালীন আবাসিক ড. শিক্ষক ফারজানা আহমেদ (শান্তা)। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা, সদস্য, প্রশিক্ষক এবং রোকেয়া হল ও শামসুন নাহার হলের আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই মহড়া আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ও ভবনে এই মহড়া পরিচালনা করা হবে এবং এরই মধ্যে বেশ কয়েকটি হলে এই মহড়া অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমের পাশাপাশি অগ্নিকাণ্ড, ভূমিকম্প, প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় এই ধরনের মহড়া ও প্রশিক্ষণ বিশেষ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close